BRAKING NEWS

Water crisi at Gandachara : গন্ডাছড়ার তারাবন কলোনীতে পানীয় জলের তীব্র সংকট দেখা দিয়েছে

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ৯ আগস্ট।।অপরিস্রুত পানীয় জল পান করে জল বাহিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন ধলাই জেলার গন্ডাছড়ার তারাবন কলোনি এলাকার বাসিন্দারা। অবিলম্বে পানীয় জলের ব্যবস্থা করা না হলে তারা বৃহত্তর আন্দোলনে সামিল হবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন। ধলাই জেলার গন্ডাছড়ার তারাবন কলোনীতে পানীয় জলের তীব্র সংকট দেখা দিয়েছে। প্রশাসনের ভূমিকায় এলাকাবাসীদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে। জানা যায় ,ডুম্বুরনগর ব্লকের অন্তর্গত উত্তর গন্ডাছড়া এডিসি ভিলেজের তারাবন কলোনি অবস্থিত। সেখানে প্রায় ২২৫ পরিবারের বসবাস। তারা সবাই জনজাতি সম্প্রদায়ের। সেখানকার অধিকাংশ জনজাতি বিপিএল পরিবার ভুক্ত।

জুম চাষই তাদের জীবিকার একমাত্র উৎস। তারাবন কলোনী সৃষ্টির সময় থেকেই সেখানে পানীয় জলের সংকট লেগে আছে। পানীয় জলের সমস্যা সমাধানের জন্য এলাকাবাসীরা একাধিকবার পঞ্চায়েতে, ব্লকে, ডিডব্লিউএস দপ্তরে এমনকি মহকুমা শাসকের নিকট দাবি জানিয়ে আসলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। বর্তমানে এলাকার জনজাতিরা কাঁচা কুয়ার জল পান করে তাদের পানীয় জলের চাহিদা মেটাতে বাধ্য হচ্ছেন। এমতাবস্থায় বিশুদ্ধ পানীয় জলের দাবিতে গ্রামবাসীরা কিছু দিন আগেও লিখিত ভাবে স্থানীয় প্রশাসনের দ্বারস্ত হন। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না । ফলে বাধ্য হয়ে সেখানকার জনজাতি অংশের লোকজনরা বৃহত্তর আন্দোলনের পথে অগ্রসর হচ্ছেন। তারা অনতিবিলম্বে এই পথ অবরোধ আন্দোলনে সামিল হবেন বলে জানিয়েছেন।গ্রামবাসীরা জানিয়েছেন প্রায় কুড়ি বছর পূর্বে তৎকালীন বাম সরকারের প্রচেষ্টায় তারাবন নামক কলোনির পথ চলা শুরু করে ।

অভিযোগ কলোনি সৃষ্টির কুড়ি বছর পরও ওই গ্রামে গিরিবাসীদের মিলছে না পানীয় জল। গ্রামবাসীরা জানান বর্তমানে গোটা গ্রাম জুড়ে চলছে পানীয় জলের তীব্র সঙ্কট ।জনজাতিরা আরো জানান ,ছড়া কিংবা নালা কিংবা ছোট ছোট গর্ত খুঁড়ে নোংরা আবর্জনা যুক্ত জল পান করতে হয় । এই নোংরা জল পান করে আট থেকে আশি বছর বয়সীরা বিভিন্ন জলবাহিত রোগে আক্রান্ত হয়ে কুঁড়ে ঘরে কাতরাতে হচ্ছে । গ্রামবাসীরা জানান, আগামী কিছু দিনের মধ্যে তারাবন কলোনিতে পানীয় জলের সুব্যবস্থা না করা হলে গন্ডাছড়া-আমবাসা রাস্তায় পথ অবরোধে বসার হুশিয়ারি দিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *