BRAKING NEWS

National Forensic Science University : ত্রিপুরায় ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের শাখা খুলবে শীঘ্রই

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৩ জুলাই।। ত্রিপুরায় ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের শাখা খুলতে চলেছে। সংস্থার তরফে ত্রিপুরা সরকারের কাছে অস্থায়ী স্থান চেয়েছে। আশা করা যাচ্ছে, খুব শীগ্রই ওই শাখা চালু করার জন্য জায়গার ব্যবস্থা হয়ে যাবে। ত্রিপুরায় ওই শাখা খুললে দক্ষ ফরেন্সিক বিশেষজ্ঞ তৈরী হবেন এবং তাতে রাজ্যে বিভিন্ন তদন্ত কাজে সহায়তা হবে।


সম্প্রতি ত্রিপুরার মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে রাজ্যে ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব দিয়েছিলেন। ওই প্রস্তাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সম্মতিতে ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ত্রিপুরার মুখ্য সচিবকে এক চিঠিতে শাখা খোলার জন্য জায়গার বন্দোবস্ত করার জন্য অনুরোধ জানিয়েছেন। আপাতত অস্থায়ীভাবে বহুতল ভবনে ওই শাখা চালু করা হবে। তাতে, চলতি শিক্ষাবর্ষের কর্মসূচি শুরু করা হবে।


ন্যাশনাল ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ রেজিস্ট্রার সি ডি জাদেজা ত্রিপুরার মুখ্য সচিবকে জানিয়েছেন, ত্রিপুরা সরকারের প্রস্তাবে এবং বিশেষজ্ঞ দলের সফরের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নীতিগতভাবে ত্রিপুরায় শাখা স্থাপনে সম্মতি দিয়েছেন। সাথে ওই চিঠিতে আরও উল্লেখ করেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে বিশ্ববিদ্যালয় স্থাপনে অর্থ মঞ্জুর না হওয়া পর্যন্ত ত্রিপুরায় ভাড়া করা অস্থায়ী ভবনে শাখা খোলা হবে এবং তাতে চলতি শিক্ষাবর্ষের কর্মসূচি শুরু হবে। ওই ভাড়া ত্রিপুরা সরকার বহন করবে।


শ্রী জাদেজা শাখা খোলার ক্লাস রুম এবং হল ঘরের আয়তন এবং পরিমানের সম্পুর্ন বিবরণ দিয়েছেন। তাঁর কথায়, ন্যাশনাল ফরেনসিক সায়েন্স বিশ্ববিদ্যালয়ের শাখা খোলার ক্ষেত্রে ৫০ স্কোয়ার মিটার ব্যাসার্ধ বিশিষ্ট ১০ থেকে ১৫টি ক্লাস রুম এবং ল্যাবরেটরির জন্য ৪০ স্কোয়ার মিটার ব্যাসার্ধ বিশিষ্ট ৪ থেকে ৫টি হল ঘর এবং বিশ্ববিদ্যালয়ের কর্মী ও লাইব্রেরির জন্য ৪ থেকে ৫টি হল ঘরের প্রয়োজন রয়েছে।

ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ত্রিপুরা সরকারের নির্ধারিত ভাড়া ভর্তুকি দরে প্রদান করবে। সাথে শ্রী জাদেজা ত্রিপুরা সরকারকে অতি শীগ্রই নিশ্চিত করার জন্য অনুরোধ জানিয়েছেন। কারণ, ত্রিপুরা সরকার এবিষয়ে নিশ্চিত করার পর বিশ্ববিদ্যালয়ের একটি টিম সমস্ত পরিকাঠামো খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *