BRAKING NEWS

ত্রিপুরায় চলতি অর্থ বছরে ১,৫৯,৯১৩টি পাকা ঘর মঞ্জুর কেন্দ্রের

আগরতলা, ২০ জুলাই (হি.স.) : প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-য় চলতি অর্থবছরে ত্ত্রিপুরার জন্য ১,৫৯,৯১৩টি পাকা ঘরের মঞ্জুরি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক এই গৃহ নির্মাণ প্রকল্পে রাজ্যের জন্য প্রয়োজনীয় অর্থ মঞ্জুর করেছে। ত্রিপুরার ইতিহাসে একটি অর্থ বছরে এত বিশাল সংখ্যক গৃহ নির্মাণের মঞ্জুরি ও অর্থ বরাদ্দের ঘটনা নজিরবিহীন। মঙ্গলবার সচিবালয়ে এই দাবি করেছেন ত্রিপুরার উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মন।

জিষ্ণু দেববর্মন আরও জানান, বিজেপি-আইপিএফটি জোট সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনায় শুধুমাত্র ২০১৮-১৯ অর্থ বছরের মধ্যে ৪২,৯৪৪টি ঘর নির্মাণকাজ সম্পন্ন করেছে। পূর্বতন রাজ্য সরকার ওই কাজ দুই অর্থ বছরেও সমাপ্ত করতে পারেনি। কারণ পূর্বতন সরকার ২০১৬-১৭ এবং ২০১৭-১৮, ওই দুটি অর্থবছর মিলে মাত্র ৩,৩৩৩টি ঘর নির্মাণ কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছিল।


তিনি বলেন, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের প্রস্তাবিত ‘কাঁচা ঘর’-এর সংজ্ঞা অনুসারে জিসিআই শিটের ছাদযুক্ত কাঁচা মাটির ঘরগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য রাজ্য সরকার দ্বারা পাঠানো প্রস্তাব বিবেচনা করেছে এবং রাজ্যকে ২০২১-২২ অর্থ বছরের মধ্যে ১.৫৯ লক্ষ প্রধানমন্ত্রী আবাসের ঘর নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে। তার জন্য রাজ্য বাজেটেও মোট ২০৬৭ কোটি টাকা অর্থরাশি অন্তর্ভুক্ত করা হয়েছে। তাঁর দাবি, ২০২১-২২ অর্থবছরে অনুমোদিত লক্ষ্যমাত্রা ২০১৬-২০২১ পাঁচটি অর্থবছরের বরাদ্দ করা লক্ষ্যমাত্রার চেয়ে ৩০০ শতাংশ থেকেও বেশি।

উপমুখ্যমন্ত্রী আরও বলেন, ২০২০-২১ অর্থবছর চলাকালীন কেন্দ্রীয় সরকারের এনএসডিসি থেকে দক্ষতা বৃদ্ধির জন্য ওই যোজনার অধীনে ১৯০ জন যুবককে গ্রামীণ রাজমিস্ত্রি হিসেবে ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং প্রশিক্ষিত যুবকদের শংসাপত্রও প্রদান করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *