BRAKING NEWS

দেশে সমস্ত ইন্টিগ্রেটেড চেক পোস্ট বদলে ল্যান্ড পোর্ট নামাকরণে আইনত বাধা নেই : এলপিএআই চেয়ারম্যান

আগরতলা, ১৪ জুলাই (হি.স.) : দেশে সমস্ত ইন্টিগ্রেটেড চেক পোস্ট নাম বদলে ল্যান্ড পোর্ট করা যাবে। তাতে আইনত কোন বাধা নেই। আগরতলা সফররত ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার (এলপিএআই) চেয়ারম্যান আদিত্য মিশ্র আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে দ্ব্যর্থহীন ভাষায় এ-কথা জানিয়েছেন। ফলে, এখন থেকে আগরতলা ইন্টিগ্রেটেড চেক পোস্ট নাম বদলে আগরতলা ল্যান্ড পোর্ট করা যাবে। এদিকে, সাব্রুমে ল্যান্ড পোর্ট স্থাপনে প্রস্তুত ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া। জমি মিললেই কাজ শুরু করে দেবে স্থলবন্দর সংস্থা, জানিয়েছেন তিনি।

আজ আদিত্য মিশ্র বলেন, ২০১২ সালে ল্যান্ড পোর্ট-র আইন তৈরী হয়েছে। ফলে, ইন্টিগ্রেটেড চেক পোস্ট এবং ল্যান্ড পোর্ট দুটি সমার্থক। তবে, সারা দেশেই স্থলবন্দরগুলি ইন্টিগ্রেটেড চেক পোস্ট নামে পরিচিত, এ-বিষয়ে স্পষ্ট করে কিছুই বলেননি তিনি। তাঁর সাফ কথা, আইন হয়ে গেছে, এখনি ইন্টিগ্রেটেড চেক পোস্টের বদলে ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়া সাইনবোর্ড ব্যবহারে কোন আপত্তি নেই।


এদিন তিনি বলেন, শ্রীমন্তপুরে স্থলবন্দর চালু হয়ে গেছে। সাব্রুমে স্থলবন্দর চালু করার জন্য সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে। কেবল জমি পাওয়া যায়নি, তাই কাজ শুরু করা যাচ্ছে না। তাঁর মতে, নিশ্চিন্তপুরে স্থলবন্দর শুরু করতে অনেকটা সময় লাগবে। এছাড়া, সোনামুড়ায় সীমান্ত সমস্যা সমাধানেও কিছুটা অপেক্ষা করতে হবে। স্থলবন্দর আধুনিকিকরণে আগরতলা এবং সোনামুড়ায় বিজিবি আপত্তি জানিয়ে রেখেছে। ফলে, কাজ শুরু করা যাচ্ছে না। তাঁর বক্তব্য, দুই দেশের কুটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে সমস্যার সমধান সম্ভব হবে। এক্ষেত্রে কিছুটা অপেক্ষা করতেই হবে।


এদিকে, আজ ল্যান্ড পোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার তরফে ৫০০ পিপিই কিট ত্রিপুরা সরকারের পক্ষে মুখ্য সচিবের তুলে দিয়েছেন চেয়ারম্যান আদিত্য মিশ্র। এদিন মুখ্য সচিবের সাথে তিনি ত্রিপুরায় নির্মানাধীন স্থলবন্দর নিয়ে আলোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *