BRAKING NEWS

ত্রিপুরার বহুমুখী সংস্কৃতির বিকাশে প্রয়োজনীয় সাহায্যের আশ্বাস কেন্দ্রীয় মন্ত্রীর

আগরতলা, ১২ জুলাই (হি. স.) : ত্রিপুরায় একটি কালচারাল হাব গড়ে তোলার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যে প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে সে বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রকের ইতিবাচক সম্মতির জন্য মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রীর কাছে দাবি জানিয়েছেন। আজ মহাকরণে মুখ্যমন্ত্রীর অফিস কক্ষে কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন।


সাক্ষাৎকারকালে উভয়ের মধ্যে কৃষ্টি সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও পরম্পরা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। মুখ্যমন্ত্রী শ্রীদেব বলেন, ত্রিপুরা সাংস্কৃতিক দিক দিয়ে অনেক সমৃদ্ধ। কুমার শচীন দেববর্মণ, রাহুল দেববর্মণ রাজ্যেরই কৃতি সন্তান। তিনি জানান, রাজ্যের চিরাচরিত ঐতিহ্য ও সংস্কৃতির পাশাপাশি উত্তর-পূর্বাঞ্চলের প্রতিটি রাজ্যের নিজস্ব কৃষ্টি সংস্কৃতিকে একসাথে তুলে ধরার লক্ষ্য নিয়েই ২০০ কোটি টাকা ব্যয়ে একটি কালচারাল হাব গড়ে তোলার প্রস্তাব কেন্দ্রীয় মন্ত্রকের কাছে পাঠানো হয়েছিলো। এই প্রকল্পটি রূপায়িত হলে সংস্কৃতি ও পর্যটন উভয় ক্ষেত্রেই ত্রিপুরা লাভান্বিত হবে। রাজ্যের বিকাশের বহুমুখী সম্ভাবনার কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী বলেন, আগরতলায় আন্তর্জাতিক মানের এয়ারপোর্ট নির্মাণের কাজ প্রায় শেষের পথে। বাংলাদেশের চট্টগ্রাম বন্দর খুব দূরে নয়। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলির মধ্যে ত্রিপুরা হচ্ছে সবচেয়ে শান্তিপূর্ণ রাজ্য।


এ রাজ্যের পর্যটনের সম্ভাবনার কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, নীরমহল, মাতা ত্রিপুরাসুন্দরী মন্দির, ঊনকোটি, ছবিমুড়া রাজ্যের অন্যতম পর্যটন সম্ভার। মাতা ত্রিপুরাসুন্দরী মন্দিরের সামগ্রিক উন্নয়নের কাজ শুরু হয়েছে। পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। ফলে এই অঞ্চলের চেহারা বদলে যাবে বলে মুখ্যমন্ত্রী আশা ব্যক্ত করেন। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রীমেঘওয়াল ত্রিপুরার বহুমুখী সংস্কৃতির বিকাশে সন্তোষ ব্যক্ত করেন এবং প্রয়োজনীয় সাহায্যের আশ্বাস দেন। মুখ্যমন্ত্রী শ্রীদেব রাজ্যের ঐতিহ্যমন্ডিত বাঁশবেতের স্মারক এবং মহারাজা বীরবিক্রম মাণিক্য বাহাদুরের উপর লেখা বই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রীমেঘওয়ালের হাতে তুলে দেন। মুখ্যমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎকার ও আলোচনাকালে তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব পি কে গোয়েল উপস্থিত ছিলেন।


পরে উপস্থিত সাংবাদিকদের সাথে কথা বলার সময় কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীমেঘওয়াল বলেন, রাজ্য সরকারের প্রস্তাবিত কালচারাল হাব প্রকল্পটির অনুমোদনের বিষয়ে তিনি অর্থমন্ত্রক ও নীতি আয়োগের সাথে আলোচনা করবেন। হিন্দুস্থান সমাচার\সন্দীপ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *