BRAKING NEWS

উইম্বলডন জুনিয়র্সের শেষ চারে প্রবাসী বাঙালি সমীর বন্দ্যোপাধ্যায়

লন্ডন, ১০ জুলাই (হি.স.): অভাবনীয় সফলতার পরিচয় দিয়ে উইম্বলডন জুনিয়র্সের শেষ চারে পৌছে গিয়েছেন প্রবাসী বাঙালি সমীর বন্দ্যোপাধ্যায়। কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ ক্রোয়েশিয়ার মিলি পোলিসাককে ৬-১, ৬-১ সেটে কার্যত উড়িয়ে দিয়েছে সেমিফাইনালে পৌঁছন তিনি ।১৭ বছরের সমীর শনিবার ভারতীয় সময় বিকেল সাড়ে পাঁচটায় উইম্বলডন জুনিয়র্সের সেমিফাইনালে নামছে। এক নম্বর কোর্টে অবাছাই সমীরের সামনে আর এক অবাছাই ফ্রান্সের গুয়েমার্ড ওয়েনবার্গ। সমীরের প্রতিপক্ষ শুধু অবাছাই নয়, সমবয়সী এই ফরাসী যোগ্যতা অর্জন পর্ব থেকে উঠে এসে শেষ চারে জায়গা করে নিয়েছে।

সমীরের টেনিসের দাপট এতটাই যে এখনও পর্যন্ত চারটি ম্যাচে মাত্র দুটি সেট হারতে হয়েছে আমেরিকার নিউ জার্সিতে থাকা বাঙালি সমীরকে। কোনও ম্যাচই পৌনে দুই ঘণ্টার বেশি গড়াতে দেয়নি সে। সাত নম্বর কোর্টে প্রথম রাউন্ডে হারায় দ্বাদশ বাছাই পোলান্ডের মাক্স কাসনিকোয়স্কিকে। ১ ঘণ্টা ৪২ মিনিটে সমীর এই ম্যাচ জেতে ৬-২, ২-৬, ৬-৩ গেমে। দ্বিতীয় রাউন্ডে সাত নম্বর কোর্টেই সমীরের সামনে ছিল স্লোভাকিয়ার পিটার বেঞ্জামিন প্রিভারা। ১ ঘণ্টা ৪৩ মিনিটের লড়াইয়ে সমীর তাকে হারায় ৬-১, ৫-৭, ৬-১ গেমে। তৃতীয় রাউন্ডে সমীরের সামনে কঠিন লড়াই ছিল। তাকে সামলাতে হয় পাঁচ নম্বর ব্রাজিলের পেদ্রো বসকার্ডিন ডায়াসকে। কিন্তু এক ঘণ্টারও কম সময়ে সমীর সহজেই ৬-২, ৬-১ গেমে হারায় তাকে। শুক্রবার কোয়ার্টার ফাইনালে আরও সহজে জেতে সমীর। ৬-১, ৬-১ গেমে উড়িয়ে দেয় ক্রোয়েশিয়ার মিলি পোলিসাককে।


জুনিয়র ডাবলসেও শেষ চারে উঠেছে সমীর। তার জুড়ি জাপানের কোকোরো ইসোমুরা। সমীরের ডাবলস সেমিফাইনালও শনিবারই। সমীরের এই উত্থান মনে করাচ্ছে লিয়েন্ডার পেজের উত্থানকে । ১৯৯১ সালে উইম্বলডনের সবুজ ঘাস সাক্ষী থেকেছিল ভারতীয় টেনিস জগতের আকাশে এক ‘ধ্রুবতারা’র উত্থানের। কলকাতার বেকবাগানের গলি থেকে উঠে এসে সেই যে টেনিস বিশ্বকে শাসন করতে শুরু করেছিলেন তৎকালীন ‘বালক’ লিয়েন্ডার সেই শাসন এখনও অটুট। সেই ঘটনার ঠিক ৩০ বছর বাদে ফের অল ইংল্যান্ডের সবুজ ঘাসে আরেক বাঙালির কাছে স্বপ্নকে সত্যি করার হাতছানি। আমেরিকার নিউ জার্সির বাস্কিং রিজের বাসিন্দা সমীরের সাফল্যের উন্মাদনা স্পর্শ করেছে কলকাতা শহরকেও। বর্তমানে সমীর বিশ্ব জুনিয়ার ক্রমতালিকায় ১৯ নম্বরে রয়েছে।


উল্লেখ্য, ২০১৯ সালে তার টেনিস ক্যারিয়ারের পথচলা শুরু সমীর বন্দ্যোপাধ্যায়ের। সেই বছর দিল্লিতেও খেলে গিয়েছেন সমীর। সেই প্রতিযোগিতায় অর্থাৎ আইটিএফ জুনিয়ার্সে কোয়ার্টার ফাইনালে হারের মুখ দেখা সমীর এবার উইম্বলডনের বালক সিঙ্গেলসের খেতাব জিতে লিয়েন্ডার পেজের নজিরকে স্পর্শ করতে পারেন কিনা এখন সেটাই দেখার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *