BRAKING NEWS

Greater Tipraland : ১৯৮০ সালের জুনের দাঙ্গায় রাজমাতা বিভু কুমারী দেবীর উস্কানি ছিল, গ্রেটার তিপরাল্যান্ড বিল নিয়ে নিশানা আমরা বাঙালির

আগরতলা, ৮ জুলাই (হি. স.) : ত্রিপুরায় ১৯৮০ সালের জুনের দাঙ্গায় রাজমাতা বিভু কুমারী দেবীর উস্কানি ছিল। তাই, তদন্ত কমিশন গঠনের দাবি জানানো সত্ত্বেও তত্কালীন বামফ্রন্ট সরকার তা পত্রপাঠ খারিজ করে দিয়েছিল। এডিসি অধিবেশনে গ্রেটার তিপরাল্যান্ড বিলের বিরোধিতায় প্রসঙ্গক্রমে ওই বিস্ফোরক মন্তব্য করেন আমরা বাঙালি দলের রাজ্য সচিব গৌরাঙ্গ রুদ্র পাল।


বৃহস্পতিবার আগরতলার শিল্পনগরে আমরা বাঙালি দলের রাজ্য কার্যালয় আয়োজিত সাংবাদিক সম্মেলনে রাজ্য সম্পাদক গৌরাঙ্গ রুদ্র পাল এ বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ত্রিপুরা স্ব-শাসিত জেলা পরিষদের অধিবেশনে গ্রেটার তিপরাল্যান্ড বিল পাশ করানোর ঘটনাকে রাজ্যের জাতি উপজাতির সম্প্রীতির বন্ধন বিনষ্ট করার চক্রান্ত বলে আখ্যায়িত করেছে আমরা বাঙালি দল। ত্রিপুরা স্ব-শাসিত জেলা পরিষদ নির্বাচনে তিপরা মথা দল জয়ী হওয়ার পর প্রথম অধিবেশনেই গ্রেটার তিপরা ল্যান্ড বিল পাশ করিয়েছে। আমরা বাঙালি দল এ ধরনের বিলের তীব্র প্রতিবাদ জানিয়েছে। এ ধরনের বিল পাস করার মধ্য দিয়ে রাজ্যে নতুন করে জাতি উপজাতি অংশের মানুষের মধ্যে বিভেদ সৃষ্টির চক্রান্ত করা হচ্ছে।


তিনি বলেন, গ্রেটার তিপরা ল্যান্ড বিল কার্যকর করা হলে গোটা রাজ্যে এডিসি সম্প্রসারিত হবে। নাগাল্যান্ড, মিজোরাম ও মেঘালয়ের ধাঁচে সর্বময় কর্তৃত্ব চলে যাবে জনজাতিদের হাতে। রাজ্যের বৃহৎ জনগোষ্ঠী বাঙালির ভূমির অধিকার, ব্যবসা-বাণিজ্য, চাকুরীসহ সমস্ত সাংবিধানিক অধিকার হাতছাড়া হয়ে যাবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তাঁর কথায়, সাম্প্রদায়িকতা, উগ্রবাদ, বিচ্ছিন্নতাবাদ মাথাচাড়া দিয়ে উঠবে। জাতি উপজাতি সম্প্রীতি এবং উন্নয়ন সবকিছুই ধ্বংস হয়ে যাবে। গ্রেটার তিপরা ল্যান্ড বিল অযৌক্তিক ও অগ্রহণযোগ্য বলে আমরা বাঙালি দল মনে করে।


প্রসঙ্গক্রমে আমরা বাঙালি রাজ্য সচিব গৌরাঙ্গ রুদ্রপাল বলেন, সম্প্রতি সিপিআইএম রাজ্য সম্পাদক গৌতম দাস প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেছেন, ত্রিপুরার রাজারা কোনদিন রাজ্যের উন্নয়নে কাজ করে নি। ১৯৮০ সালের জুনের দাঙ্গার পেছনে বর্তমান তিপরা মথার সুপ্রিমো প্রদ্যুৎ কিশোরের মাতা বিভু কুমারী দেবীর উস্কানি ছিল। প্রসঙ্গটি টেনে এনে আমরা বাঙালি রাজ্য সচিব অভিযোগ করেন, ১৯৮০ সালের জুনের দাঙ্গার পেছনে কাদের ষড়যন্ত্র ছিল তা খতিয়ে দেখার জন্য আমরা বাঙালি দল তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছিল। তৎকালীন বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী নৃপেন চক্রবর্তী রাজনৈতিক স্বার্থে তদন্ত কমিশন গঠন করেন নি, উসমা প্রকাশ করে বলেন তিনি। তাঁর দাবি, বর্তমানে সিপিআইএম তিপরা মথার বিরুদ্ধে ষড়যন্ত্রের যে অভিযোগ এনেছেন এর পেছনে বিশেষ রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলেও আমরা বাঙালি দল মনে করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *