BRAKING NEWS

ত্রিপুরার কাঠাল গেল লন্ডন-এ

আগরতলা, ২০ মে (হি. স.) : আনারস এবং লেবু-র পর এবার ইংরেজ-দের দরবারে হাজির হবে ত্রিপুরা-র রসালো ফল কাঠাল। আজ আগরতলা থেকে ৩৫০টি কাঠাল ইংলন্ড-র উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। ট্রেন-এ প্রথমে গুয়াহাটি এবং সেখান থেকে দিল্লি, তারপর বিমানযোগে ইংলন্ড যাবে ত্রিপুরার কাঠাল।

এ-বিষয়ে উদ্যানপালন দফতরের অধিকর্তা ড. ফনী ভূষণ জমাতিয়া বলেন, আজ ট্রেন-এ ৩৫০টি কাঠাল গুয়াহাটি পাঠানো হয়েছে। সেখান থেকে আগামীকাল দিল্লি যাবে এবং সেখান থেকে ব্রিটেনের উদ্দেশ্যে পারি দেবে ত্রিপুরার সুস্বাদু কাঠাল। তাঁর কথায়, প্রতিটি কাঠাল ওজন ৩-৪ কেজি হবে। কৃষক-রা কাঠাল প্রতি ৩০ টাকা করে পেয়েছেন।

তিনি বলেন, ত্রিপুরার কাঠাল বিদেশে রপ্তানি-র প্রস্তাব এসেছিল। সে মোতাবেক গুয়াহাটি একটি আমদানি-রপ্তানিকারক সংস্থা ত্রিপুরা থেকে কাঠাল সদুর ব্রিটেনে পাঠানোর ব্যবস্থা করেছে। এ-বিষয়ে আজ কৃষি মন্ত্রী প্রণজিত সিংহ রায় বলেন, এখন লন্ডনবাসী-ও ত্রিপুরার কাঠালের স্বাদ উপভোগ করবেন। আজ ত্রিপুরা থেকে কাঠাল লন্ডন-র উদ্দেশ্যে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, ইতিপূর্বে ত্রিপুরার আনারস এবং লেবু দেশের বিভিন্ন প্রান্তের সাথে বিদেশেও রপ্তানি হয়েছে। এখন, ওই দুইটি ফলের চাহিদা ভীষণ বেড়েছে। ২০১৯ সালে ত্রিপুরা থেকে আনারস দুবাই এবং মধ্য-প্রাচ্যের দেশগুলি-তে সফলতার সাথে রপ্তানি করা হয়েছে। এখন ত্রিপুরার কাঠাল-ও যথেষ্ট সুনাম অর্জন করবে বলে আশা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *