BRAKING NEWS

করোনার জেরে মুখ থুবড়ে পড়েছে রাজ্যের ফুল চাষ

কলকাতা, ২৯ এপ্রিল (হি. স.) : করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে সংক্রামিত কয়েক লক্ষ মানুষ। কয়েক হাজার মানুষ ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন এই রোগের কবলে পড়ে। করোনার প্রভাব শুধু সাধারণ মানুষের ওপরই নয়, এর বিশাল প্রভাব পড়েছে রাজ্যের বিভিন্ন অংশের ফুল চাষিদের মধ্যেও। ফুল বিক্রি প্রায় তলানিতেই, যার জেরে ক্ষতির মুখ দেখছেন ফুল চাষি থেকে শুরু করে ফুল ব্যবসায়ীরা।
করোনা সংকটের জেরে ক্ষতির মুখে পশ্চিম মেদিনীপুরের ফুল ব্যবসায়ীরা। এক ফুল ব্যবসায়ী জানান, “ফুল বিক্রি হচ্ছে না। বহু টাকা ক্ষতি হয়ে যাচ্ছে। এই বছর ফুলের চাষ ভালো কিন্তু বাজারে ফুলের চাহিদা নেই। নষ্ট হচ্ছে প্রচুর ফুল।”  ফুল চাষিরা জানান, করোনার পরিস্থিতি ধীরে ধীরে ঠিক হতে শুরু করায় বিভিন্ন মন্দিরগুলো খুলতে শুরু করেছিল। সেই সময় ফুলের চাহিদা হবে ভেবে অনেকেই মন দিয়ে ফুল চাষ করেছেন। কিন্তু তারই মধ্যে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় সমস্ত কিছু লণ্ডভণ্ড হয়ে যায়। পয়লা বৈশাখ বা বিয়ের মরশুমে ভালো ফুল বিক্রি হবে ভাবলেও করোনা পরিস্থিতিতে তা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়।
 
অন্য এক ফুল চাষি জানান, “ফুল চাষ করতে যে পরিমাণ টাকা বিনিয়োগ করা হয়েছিল সেই টাকাই উঠছে না অনেকের। বহু মানুষ এই করোনা পরিস্থিতির মধ্যে অনুষ্ঠান বাতিল করে দিচ্ছেন ফলে ফুলের বরাত দেওয়া থাকলেও তা বাতিল করে দেওয়া হচ্ছে।”
এমনই এক ফুল ব্যবসায়ী দিলীপ কুমার মাইতি বলেন, “বাজারে ফুলের কোনও চাহিদা না থাকায় বিক্রি হচ্ছে না ফুল। বাজারে ফুলের জোগান রয়েছে যথেচ্ছ কিন্তু নেই কোনও ক্রেতা। সমস্ত টাকা ফুল চাষের কাজে খরচ হয়ে গিয়েছে। পয়লা বৈশাখের সময় ফুলের প্রচুর জোগান ছিল। কিন্তু বাজার তখন থেকেই খারাপ। ফুল প্রতি দাম ১০ টাকা থেকে কমে ৮ টাকা হয়ে গিয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *