BRAKING NEWS

৬.৪ তীব্রতায় কাঁপল অসম, পরবর্তীতে আরও ছয়বার কম্পনের অনুভূতি, আহত ৪

গুয়াহাটি, ২৮ এপ্রিল (হি.স.) : প্রকৃতি মনে হচ্ছে গুনে গুনে প্রতিশোধ নিচ্ছে। একদিকে করোনা-র প্রকোপে চারিদিকে ত্রাহি ত্রাহি রব উঠেছে। এরই মাঝে বুধবার অসম ভূমিকম্পে কেঁপেছে। রিখটার স্কেলে ৬.৪ তীব্রতার কম্পনে অসম-এ বিভিন্ন স্থানে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্প পরবর্তী আরও ছয়বার কেঁপেছে অসম। তাতে, এখন পর্যন্ত চারজনের আহত হওয়ার খবর মিলেছে। অসম সরকার পরিস্থিতি-র উপর নজর রেখেছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টেলিফোন-এ মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল-র সাথে সামগ্রিক পরিস্থিতি নিয়ে কথা বলেছেন এবং সমস্ত রকম সহায়তার আশ্বাস দিয়েছেন।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র রিপোর্ট অনুযায়ী, আজ সকাল ৭টা ৫১ মিনিট ২৫ সেকেন্ড-এ অসম-র শোনিতপুর জেলায় ভূগর্ভ থেকে ১৭ কিমি গভীরে ভূমিকম্পের উত্পত্তি ছিল। রিখটার স্কেলে যার তীব্রতা ৬.৪ রেকর্ড করা হয়েছে। মূলত, উত্তর গুয়াহাটি থেকে ১৪০ কিমি দুরত্বে অবস্থিত ধেকিয়াজুলি টাউন এলাকায় ওই ভূমিকম্পের উত্পত্তি হয়েছে। যা প্রায় স্থায়িত্ব ছিল প্রায় ১ মিনিট। ওই কম্পনে সমগ্র অসম-এ প্রভাব দেখা দিয়েছে। বিভিন্ন স্থানে বাড়িঘর-এ ফাটল ধরেছে। উচু বহুতল-র দেওয়াল, বাউন্ডারী ওয়াল, হোটেল-র কার্নিশ সহ প্রচুর ক্ষয়ক্ষতি-র খবর প্রতিনিয়ত মিলছে। এখন পর্যন্ত মানুষের হতাহতের কোন খবর পাওয়া যায়নি ঠিকই। কিন্ত, একাধিক স্থানে সম্পত্তি নষ্ট হয়েছে। ভয়ে মানুষ দৌড়ে বাড়ির বাইরে চলে এসেছেন। বিশেষ বিভিন্ন কোভিড হাসপাতালে রোগীদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়েছে।

এদিনের কম্পনে কামরূপ জেলায় বেলতলী এলাকায় দুইটি বহুতল ভবনে ভয়ংকর ফাটল দেখা দিয়েছে এবং ৩ জন আহত হয়েছেন। দরং জেলায় ৭৮ বছর বয়সী এক ব্যক্তি আহত হয়েছেন। এদিকে, নওগাঁও জেলায় একটি বহুতল ভবন হেলে পড়েছে। বক্সা জেলায় কিছু বাড়িতে ফাটল ধরেছে এমন খবর মিলেছে। গুয়াহাটি-তে হোটেল বিভান্তা-য় ফাটল দেখা দিয়েছে। এছাড়া এক্সেল নার্সিং হোম এবং অ্যাপোলো হাসপাতালে ভূমিকম্পে বড় ফাটল দেখা দিয়েছে।

ওই কম্পন হওয়ার কিছুক্ষণের মধ্যে আরও কয়েক দফায় মৃদু কম্পন রেকর্ড করেছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। তাদের রিপোর্ট অনুযায়ী, শোনিতপুর জেলাতেই ৮টা ৩ মিনিট-এ ৪.৭, ৮টা ১৩ মিনিট-এ ৪, ৮টা ২৫ মিনিট-এ ৩.৬, ৮টা ৪৪ মিনিট-এ ৩.৬, নগাঁও-তে ১০টা ৫ মিনিট-এ ৩.২ এবং পুণরায় শোনিতপুর-এ ১০টা ৩৯ মিনিট-এ ৩.৪ রিখটার স্কেল-এ তীব্রতা রেকর্ড করা হয়েছে। ভূমিকম্প পরবর্তী কম্পন হওয়া স্বাভাবিক। কিন্ত, আজ অসম-এ কয়েক দফায় পরবর্তী কম্পন রীতিমত চিন্তার বিষয় হয়ে দাড়িয়েছে।

অসম-র অর্থ মন্ত্রী ড. হিমন্ত বিশ্ব শর্মা এক টুইট বার্তায় ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কিছু ছবি প্রকাশ করেছেন। সাথে তিনি এক ভিডিও প্রকাশ করে জানিয়েছেন, ধেকিয়াজুলি-র নারায়নপুর এলাকায় ধানের জমি-তে ভূমিকম্পে মাটি ফেটে ভূগর্ভ থেকে জল বের হচ্ছে। স্বাভাবিক ভাবেই মানুষ তাতে কিছুটা আতঙ্কে রয়েছেন। এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অসম-র সামগ্রিক পরিস্থিতি-র খোজ খবর নিয়েছেন। এক টুইট বার্তায় তিনি বলেন, অসম-র মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল-র সাথে ভূমিকম্প-র ফলে উত্পন্ন সামগ্রিক পরিস্থিতি নিয়ে কথা বলেছি এবং সমস্ত রকম সহায়তা-র আশ্বাস দিয়েছি। সাথে তিনি অসম বাসী-র মঙ্গল কামনা করেছেন। প্রধানমন্ত্রী ছাড়াও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, ডোনার মন্ত্রী ড. জিতেন্দ্র সিং এবং নীতি আয়োগ-র ভাইস চেয়ারম্যান রাজীব কুমার অসম-র মুখ্যমন্ত্রীর সাথে ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি নিয়ে কথা বলেছেন এবং সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *