BRAKING NEWS

সুপ্রিম কোর্টে খারিজ রিজভির কোরানের ২৬ টি স্তবক বাদ দেওয়ার আবেদন, জরিমানা ৫০,০০০ টাকা

নয়াদিল্লি, ১২ এপ্রিল (হি.স.) : সুপ্রিম কোর্টে খারিজ শিয়া ওয়াকফ বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান সইদ ওয়াসিম রিজভির কোরানের ২৬ টি স্তবক বাদ দেওয়ার আবেদন । সেই সঙ্গে বেআইনি আবেদন করার জন্য তাঁকে  ৫০,০০০ টাকা জরিমানা ধার্য করে দেশের শীর্ষ আদালত ।
রিজভির পিটিশনে অভিযোগ করা হয়েছিল, কোরানের ২৬ টি স্তবক বা সুরা দেশের আইনকে লঙ্ঘন করছে। চরমপন্থা ও সন্ত্রাসবাদের মদত দিচ্ছে। যা দেশের সার্বভৌমত্ব, ঐক্য এবং অখণ্ডতার প্রতি বিপজ্জনক বলে পিটিশনে অভিযোগ করেছিলেন রিজভি। সেজন্য সেই স্তাবকগুলিকে অসাংবিধানিক এবং অকার্যকরী হিসেবে ঘোষণা করার আর্জি জানিয়েছিলেন। পিটিশনের বিষয়বস্তু নিয়ে মতামতের জন্য একটি বিশেষজ্ঞ ধর্মীয় কমিটির গঠনের দাবি তুলেছিলেন রিজভি। শুধু তাই নয়, বিষয়টি নিয়ে শ্বেতপত্র প্রকাশ বা উপযুক্ত আইন প্রণয়নের মাধ্যমে নিজেদের নীতি স্পষ্ট করার জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ারও আর্জি জানিয়েছিলেন।
কোরানের ২৬ টি স্তবক বাদ দেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন। সোমবার এই মামলার শুনানি হয় বিচারপতি রোহিংটন এফ নরিম্যান বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি হৃষিকেশ রায়ের তিন সদস্যের ডিভিশন বেঞ্চে।বিচারপতিরা রিজভির আবেদন খারিজ করে বলেণ, ‘এটা একেবারে যুক্তিহীন আর্জি।’ আর এই বেআইনি আবেদন করার জন্য তার ৫০,০০০ টাকা জরিমানা ধার্য করে দেশের শীর্ষ আদালত ।  
 এর আগে চলতি মাসের গোড়ার দিকে জাতীয় সংখ্যালঘু কমিশনের তোপের মুখে পড়েছিলেন রিজভি। নোটিশ জারি করে কড়া ভাষায় জানান হয়েছিল, কোরান নিয়ে যে মন্তব্য করেছেন, তা প্রত্যাহার করে নিতে হবে। সেই নির্দেশ পূরণ না করলে শুনানি হবে। তার ভিত্তিতে রিজভির বিরুদ্ধে আইন পদক্ষেপ করার জন্য নির্দিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেবে কমিশন। সংখ্যালঘু কমিশনের মতে, দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে ষড়যন্ত্র করা হয়েছিল। সেজন্যেই সেই মন্তব্য করেছিলেন রিজভি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *