BRAKING NEWS

মাওবাদী মোকাবিলায় একসঙ্গে লড়বে কেন্দ্র-রাজ্য, বার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

নয়াদিল্লি, ৪ এপ্রিল (হি.স.): ছত্তিশগড়ে মাওবাদী-যৌথ বাহিনীর গুলির লড়াইয়ে এখনও পর্যন্ত অন্তত ২২ জন জওয়ানের মৃত্যুর খবর পাওয়া গেল। জখম হয়েছেন আরও অন্তত ৩১ জন জওয়ান, এখনও নিখোঁজ একজন। এই ঘটনায় রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলার সঙ্গে কথা বলেন। পরিস্থিতির সম্পর্কে খোঁজ নেন। অমিত শাহ সিআরপিএফের ডিরেক্টর জেনারেল কুলদীপ সিংকে ছত্তিশগড় গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখতে বলেন। শাহ ছত্তিশগড়ের পরিস্থিতি নিয়ে টুইটও করেছেন।

এই ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর রবিবারের অসম সফর কাটছাঁট করে দিল্লি ফিরেছেন। এদিন সকালে এ ঘটনা নিয়ে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সঙ্গে দীর্ঘ কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ন্ত্রী । ভূপেশ বাঘেলকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাজ্যের সঙ্গে সমন্বয় করেই মাওবাদীদের বিরুদ্ধে লড়াই চালাবে। প্রয়োজনে আরও বাহিনী পাঠাবে দিল্লি। বস্তুত অমিত শাহর নির্দেশে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর ডিজি কুলদীপ সিংহও ছত্তিশগড়ে যান ।

পাশাপাশি এদিন মৃত জওয়ানদের আত্মত্যাগকেও সম্মান জানিয়েছেন শাহ। ট্যুইটারে তিনি লেখেন, ‘ছত্তিসগড়ে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে নিহত জওয়ানদের আত্মবলিদানকে শ্রদ্ধা জানাই। দেশ তাঁদের অবদান কখনও ভুলবে না। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।’

মাওবাদী সমস্যা গত দশ বছরে অনেকটাই কমে এসেছে গোটা দেশে। তবে ছত্তিসগড়ে, মহারাষ্ট্রের কিছু অংশ এবং অন্ধ্রে তারা এখনও সক্রিয়। সাম্প্রতিক বিক্ষিপ্ত ভাবে বারবার ছত্তিসগড়ে মাওবাদী হিংসা ঘটনা ঘটেছে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে খবর, পরিস্থিতি বিবেচনা করে খুব শিগগির ফের যৌথ অপারেশন শুরু হতে পারে। কারণ, রাজ্য বা কেন্দ্র কেউই এ ব্যাপারে কোনও ঢিলে দেওয়ার পক্ষে নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *