BRAKING NEWS

পঞ্চম দিনে পড়ল কৃষকদের আন্দোলন, দিল্লিতে যান চলাচল বিপর্যস্ত

নয়াদিল্লি, ৩০ নভেম্বর (হি.স.): কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন সোমবার পঞ্চম দিনে পড়ল। ক্ষুব্ধ কৃষকরা জানিয়ে দিয়েছেন, রাজধানীতে প্রবেশমুখী পাঁচটি প্রবেশ পথই তাঁরা অবরুদ্ধ করে দেবেন। সেই মতো আরও রনংদেহি অন্নদাতারা। কৃষকদের আন্দোলনের জেরে দিল্লির যান চলাচল একেবারে স্তব্ধ হয়ে পড়েছে। দিল্লি পুলিশ জানিয়েছে, যে কোনও ধরনের যানবাহন চলাচলের জন্য টিকরি, সিংঘু সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।


সোমবার সকালেও গাজিপুর-গাজিয়াবাদ (দিল্লি-উত্তর প্রদেশ) সীমান্তে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করেন কৃষকরা। আন্দোলন করেন দিল্লি-গুরুগ্রাম (হরিয়ানা) সীমান্তেও। ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। দক্ষিণ-পশ্চিম ডিএসপি ইঙ্গিত প্রতাপ সিং জানিয়েছেন, ‘এখান থেকে কৃষকরা আসছেন এমন কোনও খবর আমরা পাইনি। টিকরি, সিংঘু সীমান্তের মতোই এখানে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দিল্লির স্পেশাল কমিশনার অফ পুলিশ আর এস কৃষনিয়া জানিয়েছেন, ‘পরিস্থিতি অনুযায়ী অতিরিক্ত বাহিনী মোতায়েন করার হয়েছে। সামগ্রিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির দিকে আমাদের নজর রয়েছে।’ করোনা-পরিস্থিতির কথা মাথায় রেখে করোনা-পরীক্ষাও করা হচ্ছে আন্দোলনরত কৃষকদের। সিংঘু সীমান্তে মেডিক্যাল চেক-আপের সময় একজন চিকিৎসক জানিয়েছেন, ‘করোনা-পরীক্ষা করতে হবে আমাদের। যদিও সংক্রমণ দ্রুত ছড়িয়ে পরে তা অত্যন্ত ভয়াবহ হবে।’


অবস্থান বিক্ষোভরত পরিস্থিতিতে শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের প্রতি প্রার্থনা জ্ঞাপন করেছেন কৃষকরা। পরে প্রসাদও বিতরণ করা হয়। সোমবার হরিয়ানা-দিল্লির টিকরি এবং সিংঘু সীমান্তে বিক্ষোভরত অবস্থায় কৃষকরা প্রার্থনা করেন। উৎসবের দিনেও বিক্ষোভ প্রসঙ্গে বলতে গিয়ে ভারতীয় কিষান ইউনিয়ন (দাউবা) সভাপতি মনজিৎ সিং জানিয়েছেন, যদিও কৃষকরা পঞ্জাব থেকে দিল্লিতে বিক্ষোভ দেখাতে এসেছে তবুও তারা প্রবল উৎসাহের সঙ্গে গুরু নানক জয়ন্তী পালন করেছেন। দিনটি খুবই পবিত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *