BRAKING NEWS

নাগা শান্তি আলোচনা : ডিসেম্বরে মণিপুর সফরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী

ইমফল, ৩০ নভেম্বর (হি.স.) : নাগা শান্তি আলোচনার জন্য ডিসেম্বরে মণিপুর আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গতকালই তাঁর এখানে আসার সূচি ছিল। আপাতত সেই সূচি পিছিয়ে দেওয়া হয়েছে। সূত্রের খবর, অমিত শাহ ৭ থেকে ১৪ ডিসেম্বরের মধ্যে মণিপুর সফর করবেন। আশা করা যাচ্ছে, তাঁর সফরেই নাগা শান্তি আলোচনা চূড়ান্ত রূপ নেবে।

প্রসঙ্গত, মণিপুরে অমিত শাহের সফর পিছিয়ে যাওয়ার আসল কারণ এখনও জানা যায়নি। তবে নাগা শান্তি আলোচনার জন্য মণিপুর সরকার সম্পূর্ণ প্রস্তুত নয়, তা অন্যতম কারণ বলেই মনে করা হচ্ছে। তাছাড়া, মুখ্যমন্ত্রী নংথমবাম বীরেন সিংহ করোনা আক্রান্ত হওয়ার পর এখনও হোম আইসোলেশনে রয়েছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মণিপুর সফরে এসে রাজ্যপাল ড. নাজমা হেপতুল্লা, মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহ, মন্ত্রিসভার সদস্য, বিধায়কগণ, বিজেপি নেতৃত্ব এবং অন্যান্যদের সাথে নাগা শান্তি চুক্তি নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। নাগা সমস্যা দীর্ঘ দশক ধরে সমাধানের অপেক্ষায় ঝুলে।

প্রাপ্ত রিপোর্টে জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরে ষষ্ঠ তফশিলি, বর্ধিত এমএলআর অ্যান্ড এলআর অ্যাক্ট নাগা চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর আর্থিক প্যাকেজ, সন্ত্রাসবাদী সমস্যা, ইন্দো-মায়ানমার সীমান্ত সমস্যা সহ আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে। এতে সমাধান সূত্র খুঁজে বের করা হবে। পাশাপাশি, দলীয় এবং মন্ত্রিসভায় বড়সড় রদবদল নিয়েও চর্চা হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে, মণিপুর সফর চলাকালীন পাঁচটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন অমিত শাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *