BRAKING NEWS

বুধবার বিকেল ৪টায় কলকাতায় প্রথম করোনা টিকা নেবেন ফিরহাদ হাকিম

কলকাতা, ৩০ নভেম্বর (হি. স.) :  বুধবার বিকেল চারটেয় নাইসেডে করোনা টিকা নেবেন এ শহরের প্রথম নাগরিক ফিরহাদ হাকিম। গোটা দেশে ২৫ হাজারেরও বেশি মানুষের উপর টিকা প্রয়োগ করা হবে। যার মধ্যে থাকবেন বাংলার এক হাজার জন। আর বুধবার তারই সূচনা হবে।

দেশের যে ২৮টি সংস্থা ভ্যাকসিনের ট্রায়ালের দায়িত্ব পেয়েছে, তার মধ্যে অন্যতম নাইসেড। দিন কয়েক আগেই নাইসেডের তরফে জানা গিয়েছিল, ডিসেম্বরেই কোভ্যাক্সিনের তৃতীয় দফার পরীক্ষা শুরু হবে। শেষ ধাপের পরীক্ষার অঙ্গ হিসেবে ইতিমধ্যেই কলকাতায় এসেছে কোভ্যাক্সিনের ১ হাজার টিকা। আর সেই টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে তাঁর উপর। ই করোনা ভ্যাকসিন নেবেন, সে কথা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। এবার কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক জানিয়ে দিলেন দিনক্ষণ।

কিন্তু তাঁকেই কেন এই পরীক্ষার জন্য বেছে নেওয়া হল? আসলে যে শহরেই টিকার পরীক্ষা চলছে, প্রথম নাগরিক হিসেবে সেখানকার মেয়রদেরই সর্বপ্রথম টিকা নেওয়ার প্রস্তাব দেওয়া হচ্ছে। ঠিক একইভাবে বাংলায় প্রস্তাব পান ফিরহাদ। বিভিন্ন শহরের মেয়রের কো-মর্বিডিটি থাকার কারণে তাঁদের এই প্রস্তাব দেওয়া হয়নি। অর্থাৎ তাঁদের হার্ট কিংবা ফুসফুস একেবারে স্বাভাবিক নয়। কিন্তু টিকা প্রয়োগের প্রস্তাবে এক কথায় রাজি হয়ে যান। চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, ফিরহাদের  কোনও কো-মর্বিডিটি নেই। কেবল সামান্য পেটের সমস্যা আছে। তবে তাতে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *