BRAKING NEWS

ভারত-নেপাল বন্ধুত্ব চুক্তি থেকে মেঘালয়কে বাদ দিতে প্রধানমন্ত্রীকে আবেদন খাসি স্টুডেন্টস ইউনিয়ন-এর

শিলং, ২৬ নভেম্বর (হি.স.) : ১৯৫০ সালে ভারত-নেপাল বন্ধুত্ব চুক্তি থেকে মেঘালয়কে বাদ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে খাসি স্টুডেন্টস ইউনিয়ন। মূলত, মেঘালয়ে বহিরাগতদের প্রবেশ আটকানোর জন্যই এই দাবি উঠেছে।

খাসি স্টুডেন্টস ইউনিয়ন চাইছে, মেঘালয়ে ইনার লাইন পারমিট চালু করে কঠোরভাবে তা বাস্তবায়ন হোক। সম্প্রতি, রাজ্যে বাঙালি বিরোধী আন্দোলন সকলের নজর কেড়েছে। ফলে ছাত্র সংগঠন চাইছে, ভারত-নেপাল বন্ধুত্ব চুক্তি থেকে মেঘালয়কে বাদ দিতে। সংগঠনের মতে, বেঙ্গল ইস্টার্ন ফ্রন্টিয়ার রেগুলেশন ১৮৭৩ অথবা ইনার লাইন পারমিটের সঠিক বাস্তবায়ন বহিরাগতদের আটকাতে একমাত্র কার্যকরী পদক্ষেপ হবে। কারণ, ক্রমেই রাজ্যের জনজাতিরা সংখ্যালঘু হয়ে পড়ছেন বলে আশঙ্কা করছে ছাত্র সংগঠনটি।

সম্প্রতি, মণিপুরে ইনার লাইন পারমিট চালু হয়েছে। তাতে, উত্তর-পূর্বাঞ্চলের অসম, মেঘালয় এবং ত্রিপুরা ওই পদ্ধতির আওতার বাইরে রয়েছে। সংগঠনের দাবি, ১৯৭১ সালের পর থেকে ভারতে, বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্যে অন্য রাষ্ট্র থেকে মানুষের আগমন ভারতীয় মূল নাগরিকদের অস্তিত্বকে বিপন্ন করেছে। ক্রমাগত অন্য্ রাষ্ট্র থেকে মানুষের আগমন হচ্ছে। ফলে, এই ব্যবস্থায় এখন লাগাম টানা খুবই জরুরি। স্টুডেন্টস ইউনিয়নের দাবি, উত্তর-পূর্বাঞ্চলের ভূমিপুত্র এবং অনুপ্রবেশকারীদের মধ্যে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে।

খাসি স্টুডেন্টস ইউনিয়নের দাবি, জনজাতিদের উন্নতি, নিরাপত্তা এবং অধিকার রক্ষায় ইনার লাইন পারমিট চালু করতেই হবে। তবেই মেঘালয়ে শান্তি এবং সৌভ্রাতৃত্ব স্থায়িত্ব পাবে। তাই ছাত্র সংগঠন প্রধানমন্ত্রীর কাছে এই আর্জি জানিয়েছে। পাশাপাশি, মেঘালয়ে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকরে পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ জানিয়েছে।

তাঁদের বক্তব্য, মেঘালয়ে নেপালি সম্প্রদায়ের মানুষ সীমান্ত এলাকায় নানা সমস্যার সৃষ্টি করছে। তাতে মেঘালয়ের ভূমিপুত্ররা চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *