BRAKING NEWS

৩০ নভেম্বর পৰ্যন্ত অসমে আতসবাজি বিক্ৰি ও পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি

গুয়াহাটি, ১০ নভেম্বর (হি.স.) : অসমে আজ মঙ্গলবার থেকে আগামী ৩০ নভেম্বর পৰ্যন্ত আতসবাজি বিক্ৰি এবং ব্যবহার অর্থাৎ পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। আসন্ন দীপাবলির পরিপ্রেক্ষিতে অসমে বাজিপটকা নিষিদ্ধ করা হয়েছে। প্রসঙ্গত, ইতিপূর্বে দীপাবলি উৎসবে আতসবাজি ব্যবহার না করতে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল (এনজিটি) নিৰ্দেশ দিয়েছিল। এনজিটি-র নির্দেশিকা পালন করতে গিয়ে অসম সরকার এই সিদ্ধান্ত গ্ৰহণ করেছে বলে জানা গেছে।

কোভিড-১৯ সংক্ৰমণের পরিপ্রেক্ষিতে প্ৰদূষণের যাতে সৃষ্টি না হয় সেজন্য অসম সরকার গুয়াহাটি সহ গোটা রাজ্যে ৩০ নভেম্বর পৰ্যন্ত আতজবাজি বিক্ৰি ও ব্যবহারে বাধানিষেধ আরোপ করেছে। প্রদূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উদ্ধৃতি দিয়ে এক বিজ্ঞপ্তি জারি করে রাজ্য প্রশাসন অসমের নাগরিকদের দীপাবলির দিন রাত ৮.০০টা থেকে রাত ১০টা পর্যন্ত মাত্র দুই ঘণ্টার জন্য গ্রিন ক্র্যাকার অর্থাৎ বায়ুতে প্ৰদূষণ সৃষ্টি করে না এমন বাজিপটকা যেমন দড়িবাজি, কম ডেসিবলের ক্র্যাকার, রকেট, চরকি, রংবেরঙের স্কাই শো, রঙমহল, সব আকারের তারকা, ছোট আকারের কিটক্যাট, রঙিন ম্যাচ, তারাবাতি, ঝলকানো মশাল, কাগজ বোমা, রঙিন কাঠি, ফ্লাওয়ার পোস্ট ইত্যাদি নির্ধারিত ডেসিবল স্তরে ব্যবহার করার আহ্বান জানিয়েছে।

দীপাবলির পাশাপাশি ছট পূজা এবং আসন্ন খ্রিসমাস ও ইংরেজি নববর্ষের জন্যও বিধিনিষেধ জারি করেছে অসম সরকার। ছট পূজার দিন রাজ্যে সকাল ৬.০০টা থেকে সকাল ৮.০০টা পর্যন্ত গ্রিন ক্র্যাকার পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। উচ্চ ডেসিবল এবং প্রদূষণের সৃষ্টি করে এমন আতসবাজির ব্যবহার নিষিদ্ধ করেছে সরকার। এছাড়া আসন্ন খ্ৰিসমাস এবং ইংরেজি নববৰ্ষে সরকার রাত ১১.৫৫ থেকে মাত্ৰ ৩৫ মিনিটের জন্য আতসবাজি পোড়ানের অনুমতি প্ৰদান করেছে।

প্রসঙ্গত, ইতিপূর্বে অসমের বন ও পরিবেশ মন্ত্ৰী পরিমল শুক্লবৈদ্য দীপাবলিতে রাজ্যে আতসবাজি পোড়ানোয় কোনও বিধিনিষেধ নেই বলে জানিয়েছিলেন। অসমের আগে ইতমধ্যে দিল্লি, রাজস্থান, মহারাষ্ট্ৰ, ওড়িশা ইত্যাদি রাজ্যে দীপাবলি উপলক্ষ্যে আতসবাজি ব্যবহার এবং বিক্ৰি নিষিদ্ধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *