BRAKING NEWS

উপনির্বাচনে আসমু্দ্রহিমাচলে আধিপত্য বিজেপির, আরও কোনঠাঁসা কংগ্রেস

নয়াদিল্লি, ১০ নভেম্বর (হি.স.): উপনির্বাচনে আসমু্দ্রহিমাচলে আধিপত্য বজায় রেখে নিজের আসন আরও পোক্ত করল ভারতীয় জনতা পার্টি । অন্যদিকে এই নির্বাচনে প্রায় ধুয়েমুছে গেল শতাব্দী প্রাচীন জাতীয় কংগ্রেস । বিজেপি মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে নিজেদের স্থান আরও মজবুত করেছে । শুধু তাই নয় কংগ্রেস শিবিরে হারের ভয় আরও মজবুত করে দিয়েছে । ১১টি রাজ্যের ৫৮টি বিধানসভা আসনের উপ-নির্বাচনে বিজেপি একাই জিতেছে ৩৬টি আসনে এখনও পর্যন্ত এগিয়ে আছে পাঁচটি আসনে ।  


মঙ্গলবার বিহার বিধানসভার ভোটের ফলাফল গণনার পাশাপাশি ১১টি রাজ্যের ৫৮টি বিধানসভা আসনের উপ-নির্বাচনের ভোটগণনা ছিল । এদিন খাতায়কলমে ভোট ছিল ১১ রাজ্যে। তবে যাবতীয় নজর ছিল মধ্যপ্রদেশে। আর ভোটের প্রাথমিক ট্রেন্ড সামনে আসতেই বোঝা গেল, বিজেপি সরকারে ন্যূনতমও কাঁপুনি ধরাতে পারেনি কংগ্রেস। উলটে যত বেলা গড়িয়েছে, তত কংগ্রেসের দুর্দশা প্রকট হয়েছে। আর বিজেপি অফিসের সামনে আনন্দের মাত্রা ঠিক ততটাই বেড়েছে। তাতে অবশ্য  প্রত্যাশামতো উত্তরপ্রদেশ এবং গুজরাট এবং মণিপুরেও গেরুয়া শিবিরের দাপট দেখা গিয়েছে।  কর্নাটকেও দুটি আসনেই জিতেছে কর্নাটক। তবে বিজেপির সবথেকে বড় জয় এসেছে সম্ভবত তেলাঙ্গানায়। সেখানে একটি আসনে জিতেছে বিজেপি। তার ফলে পৃথক রাজ্যের মর্যাদা পাওয়ার পর এই প্রথম হারের মুখে পড়ল তেলাঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। অন্যদিকে কংগ্রেসের মধ্যপ্রদেশের ক্ষতে কিছুটা প্রলেপ দিয়েছে ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড। ওডিশা এবং নাগাল্যান্ড আঞ্চলিক দল এবং নির্দল প্রার্থীরাই জিতেছেন।


এদিন ভোটের ফল গণনা হওয়া মধ্যপ্রদেশের ২৮টি বিধানসভা আসন ইতিমধ্যেই বিজেপি ১৫টি আসনে জয়ী হয়েছে। এগিয়ে আছে ৫টি আসনে । এই রাজ্যে কংগ্রেস জিতেছে ৫টি আসনে। এগিয়ে আছে ত টি আসনে । গুজরাটের আটটি আসনের মধ্যে আটটিতেই জয়ী হয়েছে বিজেপি। এদিন উত্তরপ্রদেশের সাতটি বিধানসভা আসনে উপনির্বাচনের ফল ঘোষণা হয় । সেখানে বিজেপি ছয়টি আসনে জয়ী হয়েছে। একটিতে জয়ী হয়েছে সমাজবাদী পার্টি । কর্ণাটকের দুটি আসনেই কংগ্রেসকে হারিয়ে জয়ী হয়েছে বিজেপি। ঝাড়খণ্ডের দুমকা ও বামরো দুটি আসনেই বিজেপিকে হারিয়ে দিল ঝাড়খণ্ড জনমুক্তি মোর্চা এবং কংগ্রেসের জোট। ওডিশার দুটি আসনেই জয়ী হয়েছে বিজেডি। নাগাল্যান্ডের দুই আসনের একটিতে এনডিপিপি ও অন্যটিতে নির্দল প্রার্থী জয়ী হয়েছে। উত্তর-পূর্বের রাজ্য মণিপুরের চারটি বিধানসভা আসনের উপ-নির্বাচনের ভোটগণনা হয় এদিন ।যার চারটিতে জয়ী হয়েছে বিজেপি, একটিতে বিজয়ী  নির্দল প্রার্থী। এই রাজ্যে খাতাই খুলতে পারেনি কংগ্রেস । তেলেঙ্গানার একটি আসনেও জয়ী হয়েছে বিজেপি । ছত্তিশগড়ের একটি আসনে জয়ী হয়েছে কংগ্রেস এবং হরিয়ানায় একটি  বিধানসভা আসন দখল করেছে কংগ্রেস ।  


এদিনের ভোটের ফলের প্রবণতা দেখেই নির্বাচনে কারচুপির অভিযোগ করেন বর্ষীয়ান কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং । তিনি বলেন,  ইভিএম কারচুপি-মুক্ত নয়। বেছে বেছে কারচুপি করা হয়। এমন অনেক আসন আছে, যেখানে কোনওভাবেই আমাদের হারার কথা নয়। কিন্তু সেখানে আমরা হাজার হাজার ভোটে বেরেছিল। আমরা আগামিকাল বৈঠক করব এবং ফলাফলের মূল্যায়ন করব। যদিও বিহার ভোট সংক্রান্ত সাংবাদিক বৈঠকে ইভিএম কারচুপির বিষয়টি পুরোপুরি উড়িয়ে দিয়েছে নির্বাচন কমিশন।


এদিকে এবিষয়ে, কংগ্রেস নেতার দাবিকে খারিজ করে দিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। মঙ্গলবার তিনি জানিয়েছেন, গত বিধানসভা নির্বাচনে যখন কংগ্রেস দল ১১৪টি আসনে জিতল। তখন ইভিএম নিয়ে কোন প্রশ্ন ওঠেনি। দ্বিগবিজয় সিং সত্যিটা কোনদিন মেনে নেবেন না। পরাজয়ের গ্লানি আড়াল করার জন্য সর্বদা বাহানা বানিয়ে যাবেন তিনি।


এদিকে উত্তরপ্রদেশ বিধানসভা আসনের উপনির্বাচনে ভোট ফলে উচ্ছ্বাস প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মঙ্গলবার তিনি সাংবাদিকদের জানিয়েছেন, ২০১৭ সালের বিধানসভা এবং ২০১৯ লোকসভা নির্বাচনে যে সাফল্য বিজেপি পেয়েছিল তারই পুনরাবৃত্তি ঘটেছে উপনির্বাচনে। আগামী দিনেও বিজেপি ভালো ফল করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *