BRAKING NEWS

সাধারণ জনগণের জন্য ঘাতক প্রমাণিত হয়েছে নোটবন্দি : পি চিদম্বরম

নয়াদিল্লি, ৯ নভেম্বর (হি. স.): নোটবন্দির বর্ষপূর্তি উপলক্ষে কেন্দ্রের বিরুদ্ধে নিন্দায় সরব বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। বর্তমান কেন্দ্রীয় শাসক দলকে খোঁচা দিয়ে চিদম্বরম জানিয়েছেন, একদিকে আমেরিকায় জো বাইডেন ডিমনিটাইজেশনকে (নোটবন্দি) সমাপ্ত করে দেওয়ার কথা বলছেন। তখন অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী এর বর্ষপূর্তি উদযাপন করে চলেছেন। নোটবন্দির জেরে বহু পরিবার ছারখার হয়ে গিয়েছে। কিন্তু তবুও কেন্দ্র এর বর্ষপূর্তি উদযাপন করে চলেছে।

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সোমবার স্পষ্ট জানিয়ে দিয়েছেন দুর্নীতি রুখতে এবং কালো টাকা উদ্ধারের লক্ষ্যে নোটবন্দির মতন পদক্ষেপ সাধারণ জনগণের জন্য ঘাতক প্রমাণিত হয়েছে। অথচ এই নোটবন্দি নিয়ে সরকার বর্ষপূর্তির আয়োজন করেছে। জনগণের প্রতি সরকারের মনোভাব যে নির্মম এর থেকে সেটাই প্রমাণিত হচ্ছে। কয়েকজন প্রজাপতির জন্যে সাধারণ জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার নাম নোটবন্দি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ এর উদ্ধৃতি তুলে ধরে চিদম্বরম দাবি করেছেন, মোদিজীর মতে দুর্নীতি এবং কালো টাকার দুই রাক্ষসকে মারতে সক্ষম হয়েছে নোটবন্দি। তাহলে এখন প্রশ্ন ওঠে ৮ নভেম্বর ২০১৬ সালের পর দুর্নীতির মামলা কি সামনে আসেনি? অন্যদিকে এই প্রশ্নগুলো উঠবে বিভিন্ন রাজ্যে বিধায়ক কেনাবেচা করতে বিজেপি যে বিপুল অর্থখরচ করেছে সেই টাকাগুলো এসেছে কোথা থেকে। নোটবন্দির ফলে যে পরিমাণ অর্থ সরকারের কাছে জমা হয়েছে তার মধ্যে কালো টাকার শতাংশ কতটুকু। সেটা এখনও স্পষ্ট নয়। ফলে বোঝাই যাচ্ছে শূন্য শতাংশ কাল টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।

উল্লেখ করা যেতে পারে,  ২০১৬ সালের ৮ নভেম্বর রাত আটটায় ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল করে দেওয়ার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুর্নীতি রোধ, কালো টাকা উদ্ধার, সন্ত্রাসবাদে আর্থিক মদত দেওয়া বন্ধ করার লক্ষ্যে দেশজুড়ে বিমুদ্রাকরণ বা নোটবন্দির ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *