BRAKING NEWS

সেরা শাসিত রাজ্য : মেঘালয় দ্বিতীয় স্থানে, সিকিম ও ত্রিপুরা প্রথম পাঁচে, বড় রাজ্যের সূচকে অসম পিছনের সারিতে

আগরতলা, ৩১ অক্টোবর (হি.স.) : দেশের ছোট রাজ্যগুলির মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের তিনটি রাজ্য সেরা শাসিত রাজ্যের সূচকে প্রথম পাঁচে স্থান করে নিয়েছে। ওই সূচকে দ্বিতীয় স্থানে মেঘালয়, চতুর্থ সিকিম এবং ত্রিপুরা পঞ্চম স্থানে রয়েছে। ওই সূচকে সবচেয়ে অন্তিম রাজ্য মণিপুর। তেমনি, বড় রাজ্যগুলির সূচকে অসমও পেছনের সারিতেই রয়েছে।

সম্প্রতি, পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার দেশের সমস্ত রাজ্যগুলিকে নিয়ে এক রিপোর্ট প্রকাশ করেছে। দেশের প্রেক্ষাপটে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ নিয়ে গবেষণামূলক প্রতিবেদনে সমস্ত রাজ্যের অবস্থান তুলে ধরা হয়েছে। তাতে গোয়া ছোট রাজ্যগুলির সূচকে শীর্ষস্থান অর্জন করেছে। কিন্তু সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হল, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মেঘালয় দ্বিতীয় স্থান অর্জন করেছে। তৃতীয় স্থানে রয়েছে হিমাচল প্রদেশ।

পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার-এর গণবিষয়াবলী সূচকে ১১টি রাজ্য রয়েছে। তাতে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য মেঘালয়কে বাদ দিয়ে চতুর্থ স্থানে সিকিম, পঞ্চম স্থানে ত্রিপুরা, ষষ্ঠ স্থানে অরুণাচল প্রদেশ, সপ্তম স্থানে মিজোরাম, অষ্টম স্থানে নাগাল্যান্ড এবং একাদশ স্থানে রয়েছে মণিপুর। এই সাফল্যের জন্য মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা টুইট করেছেন। টুইট বার্তায় তিনি বলেন, ছোট রাজ্যগুলির মধ্যে সেরা শাসিত রাজ্যের সূচকে মেঘালয় দ্বিতীয় স্থান অর্জন করেছে। এতে আমি ভীষণ খুশি। তিনি জানান, মেঘালয় গণবিষয়াবলী সূচকে ০.৭৯৭ পয়েন্ট অর্জন করেছে।

প্রতিবেদন অনুসারে গণবিষয়াবলী সূচকে সিকিম ০.৬০২ পয়েন্ট, ত্রিপুরা ০.১৪৫ পয়েন্ট, অরুণাচল প্রদেশ ০.০৪৮ পয়েন্ট, মিজোরাম -০.০৫৫ পয়েন্ট, নাগাল্যান্ড -০.০১১৬ পয়েন্ট এবং মণিপুর -০.৩৬৩ পয়েন্ট অর্জন করেছে। এদিকে, ১৮টি বড় রাজ্যগুলির সূচকে অসম ১৩ তম স্থানে রয়েছে। অসম -০.০৬৭১ পয়েন্ট অর্জন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *