BRAKING NEWS

স্কুল শিক্ষায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ওপর গুরুত্ব দিলেন শিক্ষামন্ত্রী

নয়াদিল্লি, ১৯ অক্টোবর (হি. স.): পৃথিবীর প্রথম দেশ হিসেবে স্কুলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পড়িয়ে নজির গড়বে ভারত বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক।রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ এডুকেশনাল এন্ড রিসার্চ ইনস্টিটিউট ডিমড বিশ্ববিদ্যালয়ের দ্বারা আয়োজিত নতুন শিক্ষানীতি ২০২০ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বিশ্বের ভারতকে শিক্ষা কেন্দ্রে পরিণত করার যে স্বপ্ন স্বামী বিবেকানন্দ দেখেছিলেন তাকে বাস্তবায়িত করবে নতুন শিক্ষানীতি ২০২০।


ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে হওয়া এদিনের আলোচনা সভায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, পরিসংখ্যানকে বিশ্লেষণ করার এই যুগে পরিসংখ্যান থেকে তথ্য এবং তার থেকে জ্ঞান আরোহন। এই তিনটি গুরুত্বপূর্ণ বিন্দু নিয়ে আমরা এগিয়ে চলেছি। নতুন শিক্ষানীতিতে শেখা এবং শেখানোর রূপরেখা ব্যাখ্যা করতে গিয়ে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, জ্ঞান প্রাপ্তি এবং চরিত্র নির্মাণ এর সঙ্গে যান্ত্রিক শিক্ষার মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) শেখানো হবে। বিদ্যালয় পাঠক্রমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে অন্তর্ভুক্ত করে ভারত গোটা পৃথিবীতে নজির গড়বে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই কাজ করবে ভারত।


শিক্ষামন্ত্রী ভারতের মনীষীদের শিক্ষা চেতনার কথা উল্লেখ করতে গিয়ে জানিয়েছেন, আচার্য দেব ভব: এই ধারণা নিয়ে চলতেন স্বামী বিবেকানন্দ। পরবর্তীকালে রবীন্দ্রনাথ ঠাকুর, ঋষি অরবিন্দ, সর্বপল্লী রাধাকৃষ্ণণ এই আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের শিক্ষা ব্যবস্থাকে গড়ে তোলার জন্য নিজের ধারণা এবং মতামত ব্যক্ত করে গিয়েছেন। স্বামী বিবেকানন্দ চেয়েছিলেন ‘যে ভারতের তরুণ-তরুণীরা বিদেশি নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয়ে দেশজ জ্ঞানকে বিভিন্ন ধারায় শিখবে। সঙ্গে পাশ্চাত্য জ্ঞান এবং বিজ্ঞানকেও আরোহন করবে সে। তার এই দর্শনকে সম্মিলিতভাবে নতুন শিক্ষানীতি জ্ঞান, -বিজ্ঞান এবং উদ্ভাবনের বিভিন্ন শাখাকে শক্তিশালী করে তুলবে।ভারত পুনরায় বিশ্বগুরুতে পরিণত হবে। পুনরায় সেই গৌরব ভারত প্রাপ্ত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *