BRAKING NEWS

দুর্গোৎসব : নাগাল্যান্ড সরকার জারি করল নয়া নির্দেশিকা

কোহিমা, ৯ অক্টোবর (হি. স.) : দুর্গোৎসব পালনে নাগাল্যান্ড সরকার নয়া নীতি নির্দেশিকা জারি করেছে। করোনার প্রকোপে এবছর স্বাস্থ্যবিধি এবং সরকারি নিয়মাবলি মেনে পূজা করার অনুমতি দেওয়া হবে। অনুমতি দেওয়ার ক্ষেত্রে জেলা টাস্ক ফোর্স-র সিদ্ধান্ত চূড়ান্ত হবে। নাগাল্যান্ড স্বরাষ্ট্র দফতরের এ-সংক্রান্ত জারি করা নয়া নির্দেশিকায় দুর্গোৎসবে প্যান্ডেলের সামনে মেলা, খাবারের দোকান এবং অন্য কোন রকমারি দোকান খোলার ক্ষেত্রে বিধিনিষেধ থাকবে।


কোভিড-১৯ অতিমারী নাগাল্যান্ডকে কাবু করে রেখেছে। কিন্তু, সামনেই দুর্গোৎসব। তাই, জননিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করার লক্ষ্যে নাগাল্যান্ড সরকার নয়া নির্দেশিকা জারি করেছে। বিশেষ করে ডিমাপুরেই সবচেয়ে বেশি দূর্গা পূজা অনুষ্ঠিত হয়ে আসছে প্রতি বছর। প্রতি বছর মন্দির থেকে দূর্গা প্রতিমা বের করে প্যান্ডেল সাজানো হয়ে আসছে। কিন্তু এবার তাতে কিছু পরিবর্তন এনেছে রাজ্য সরকার।


এ-বছর দূর্গা প্রতিমা মন্দিরেই থাকবে। অস্থায়ী কোন প্যান্ডেল বানানোর অনুমতি দেওয়া হবে না। প্রতিমা দর্শনে দর্শনার্থী-রা সময় পাবেন সকাল ৫ থেকে রাত ১০ তা পর্যন্ত। কোন মেলা, খাবারের দোকান এবং অন্য কোন দোকানের পসরা সাজাতে দেওয়া হবে না। পূজা মণ্ডপে আয়োজক এবং পুরোহিত সহ সর্বাধিক ৩০ জন থাকতে পারবেন। ফেইস কভার কিংবা মাস্ক ছাড়া পূজা মন্ডপে কাউকে ঢুকার অনুমতি মিলবে না। তাছাড়া, হাত ধুয়া এবং স্যানিটাইজ করার ব্যবস্থা থাকতে হবে। আয়োজক-দের তা সুনিশ্চিত করতে হবে। প্রসাদ বিতরণও করা যাবে না।
এদিকে, পূজা প্রাঙ্গন প্রতিদিন খোলার আগে এবং বন্ধ করার পর ও প্রতি ছয় ঘন্টা অন্তর স্যানিটাইজ করতে হবে। আয়োজকদের সেটাও সুনিশ্চিত করতে হবে। প্রতিমা বিসর্জনে কোন শোভাযাত্রার অনুমতি দেওয়া হবে না। সর্বোচ্চ ১০ জন-কে প্রতিমা বিসর্জনে যাওয়ার অনুমতি মিলবে। পূজা মন্ডপে প্রতিমা দেখতে আসা সকলের থার্মাল স্ক্রিনিং বাধ্যতামূলক করা হয়েছে। তাতে, কারোর দেহে করোনা-র লক্ষণ নজরে আসলে সঙ্গে সঙ্গে প্রশাসনের সাথে যোগাযোগ করতে হবে। পূজা মন্ডপে শুধুমাত্র করোনা-র উপসর্গহীন-দের ঢোকার অনুমতি দেওয়া হবে। করোনা-র উপসর্গ রয়েছে এমন কাউকে পাওয়া গেলে তাকে কোভিড-১৯ চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা আয়োজকদের করতে হবে। সর্বোপরি, ৬৫ বছরের উর্ধে কোন ব্যক্তি, ১০ বছরের কম বয়সী শিশু এবং গর্ভবতী মহিলা-দের পূজা মন্ডপ পরিদর্শনে না যাওয়ার পরামর্শ দিয়েছে নাগাল্যান্ড সরকার। এই নির্দেশিকা উলঙ্ঘন হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে রাজ্য সরকার আয়োজকদের সতর্ক করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *