BRAKING NEWS

সংসদের অচলাবস্থা নিয়ে পাল্টা কেন্দ্রের বিরুদ্ধে সরব কপিল সিব্বল

নয়াদিল্লি, ২৯ সেপ্টেম্বর (হি. স.): কেন্দ্রের নতুন কৃষি আইন নিয়ে বিবাদ অব্যাহত। উত্তর ভারতের একাধিক রাজ্য বিশেষ করে পঞ্জাব, হরিয়ানা, দিল্লি এবং উত্তর প্রদেশের একাংশে কৃষকদের বিক্ষোভ অব্যাহত। এই পরিস্থিতিতে রাজনৈতিক ফায়দা তুলতে কৃষকদের পাশে গিয়ে দাঁড়িয়েছে কংগ্রেস। নতুন আইনকে কৃষি বিরোধী আখ্যা দিয়ে কংগ্রেস দেশজুড়ে আন্দোলন সংগঠিত করছে। এমনকি সামাজিক মাধ্যমেও তাদের বিরোধ অব্যাহত। রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী বঢরার মতন নেতা-নেত্রীরা কেন্দ্রের বিরোধিতায় মুখর। এবার সেই তালিকায় যোগ দিলেন বর্ষীয়ান নেতা কপিল সিব্বল। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সম্প্রতি দাবি করেছিলেন যে সংসদের ভেতরে সরকারের সাথে লড়াই করতে চায় বিরোধীরা। অর্থমন্ত্রীর এই মন্তব্য নিয়ে পাল্টা সরব হয়েছেন সিব্বল।


মঙ্গলবার নিজের টুইট বার্তায় কপিল সিব্বল লিখেছেন, সংসদের মধ্যে বিরোধীদের কোন প্রশ্নের জবাব দেন না প্রধানমন্ত্রী।বিরোধীদের কোন কথা এবং দাবি শোনা হয় না। বিরোধী সাংসদরা যে বিষয় আলোচনা করতে চায়। সেই বিষয়গুলিতে আলোচনা করতে দেওয়া হয় না। বিরোধী সাংসদদের কণ্ঠরোধ করার জন্য মাইক বন্ধ করে দেওয়া হয়। এমনকি চিনা আগ্রাসন নিয়ে সংসদে কোনো আলোচনা করতে দেওয়া হয়নি। কোন বিষয়ে বিরুদ্ধ মত পোষণ করাকেও ব্যক্ত করতে দেওয়া হয়নি। সংসদের ভেতর সবার অধিকার সমান। কিন্তু সেখানে রাজতন্ত্র চলছে।


উল্লেখ করা যেতে পারে গত রবিবার মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, শক্তিশালী কৃষকরাই পারে দেশকে আত্মনির্ভরশীল করে তুলতে। পাশাপাশি কেন্দ্রের তরফ থেকেও আশ্বাস দেওয়া হয়েছে যে ন্যূনতম সহায়ক মূল্য বিলুপ্ত করা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *