BRAKING NEWS

শৌচাগার সম্পর্কে ক্যাগ রিপোর্ট নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব চিদম্বরম

নয়াদিল্লি, ২৪ সেপ্টেম্বর (হি. স.) : দেশজুড়ে শৌচাগার নির্মাণ প্রসঙ্গে ক্যাগ রিপোর্ট নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিন্দায় সরব হল কংগ্রেস। বুধবার সংসদে ক্যাগ রিপোর্টে দাবি করা হয়েছিল যে দেশের ১৫টি বড় রাজ্যের তৈরি হওয়া ৭৫ শতাংশ স্কুলে এমন শৌচাগার রয়েছে যা স্বচ্ছতার নিরিখে অযোগ্য। ক্যাগের এই রিপোর্টকে হাতিয়ার করে কেন্দ্রের বিরুদ্ধে নিন্দায় সরব হলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

বর্ষীয়ান এই কংগ্রেস নেতার দাবি, ক্যাগ রিপোর্ট থেকে স্পষ্ট যে দেশের ৪০ শতাংশ শৌচাগারের কোন অস্তিত্ব নেই বা এখনও নির্মাণকাজ সম্পূর্ণ হয়নি। তাহলে কি করে কেন্দ্র ভারতকে খোলা জায়গায় শৌচ কার্য মুক্ত ওডিএফ হিসেবে ঘোষণা করে? বৃহস্পতিবার নিজের টুইট বার্তায় চিদম্বরম লিখেছেন, সমীক্ষা চালিয়ে ক্যাগ লক্ষ্য করেছে যে দেশের স্কুলগুলিতে ৪০ শতাংশ শৌচাগার এখনো নির্মিত হয়নি বা অর্ধনির্মিত। অন্যান্য সমীক্ষায় দেখা গিয়েছে যে স্বচ্ছ ভারত অভিযান সম্পর্কে যে দাবী করা হচ্ছিল সেগুলো ভিত্তিহীন হয়ে পড়ছে। দেশজুড়ে ৪০ শতাংশ শৌচাগারের কোন অস্তিত্ব নেই বা ব্যবহারের অনুপযুক্ত। তাহলে ভারতকে কি করে শৌচ কার্য মুক্ত ওডিএফ কোন ঘোষণা করা হল।


উল্লেখ করা যেতে পারে, ক্যাগ নিজের রিপোর্টে দাবি করেছে যে দেশের ২৩২৬ শৌচাগারের মধ্যে ১৮১২টি শৌচাগারে কোন রকমের জলের ব্যবস্থা নেই। ১৮১২টি শৌচাগারের ৭১৫টি সঠিকভাবে সাফাই কাজ হয় না। ৭৫ শতাংশ স্কুলের শৌচাগারে সঠিকভাবে সাফাই হচ্ছে না। এমনকি সেখানে সাবান এবং পানীয় জলের কোন ব্যবস্থা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *