BRAKING NEWS

২০১৯ সালের ৫ আগস্টের পর থেকে পাথর ছোড়ার ঘটনা কমেছে উপত্যকায় : নিত্যানন্দ রাই

নয়াদিল্লি, ২১ সেপ্টেম্বর (হি. স.): জম্মু ও কাশ্মীরে পাথর ছোড়া এবং প্রাণহানির ঘটনা ২০১৯ সালের ৫ অগাস্ট এর পর থেকে অনেক কমে গিয়েছে। রাজ্যসভায় দাঁড়িয়ে এক লিখিত প্রশ্নের উত্তরে সোমবার এই কথাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই।


সোমবার সংসদ অনিল দেশাইয়ের এক লিখিত প্রশ্নের জবাবে নিত্যানন্দ রাই জানিয়েছেন, ২০১৯ সালের ৫ আগস্ট থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত সন্ত্রাসবাদী কার্যকলাপ, পাথর ছোড়ার মতন ঘটনা এবং সন্ত্রাসবাদী হানায় সাধারণ নাগরিক ও নিরাপত্তা বাহিনীর জওয়ানদের নিহত হওয়ার ঘটনা কমে এসেছে। উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলুপ্তির পর পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে এসেছে। রীতিমতো পরিসংখ্যান তুলে ধরে নিত্যানন্দ রাই জানিয়েছেন, ২০১৮ সালের ৭ আগস্ট থেকে ২০১৯ সালের ৪ আগস্ট পর্যন্ত সন্ত্রাসবাদী হানা উপত্যকায় হয়েছে ৪৪৩ টি হয়েছে। অন্যদিকে ৫ আগস্ট ২০১৯ থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত সন্ত্রাসবাদী হানার সংখ্যা উপত্যকায় ২০৬। একইভাবে পাথর ছোড়ার ঘটনা যেখানে ছিল ৭০৩ টি সেটি কমে দাঁড়িয়েছে ৩১০।জঙ্গি হামলায় সাধারণের জীবনহানির ঘটনা যেখানে ছিল ৫৪ সেটি কমে দাঁড়িয়েছে ৪৫। নিরাপত্তা বাহিনীর জওয়ানদের মৃত্যুর যেখানে ১২৯ হয়েছিল। চলতি বছরের আগস্ট পর্যন্ত সেটি কমে দাঁড়িয়েছে ৪৯।


উল্লেখ করা যেতে পারে, ৩৭০ ধারা বিলুপ্তি ফলে জম্মু-কাশ্মীরে যে ইতিবাচক পরিস্থিতি তৈরি হয়েছে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর এই বিবৃতি থেকেই স্পষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *