BRAKING NEWS

বিরোধিতা সত্ত্বেও, ভারতের ভূ-খণ্ড নিয়ে নেপাল সংসদে পেশ নতুন মানচিত্র বিল

কাঠমান্ডু, ৩১মে (হি.স.):  ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও এ বার নয়া ম্যাপে সরকারি সিলমোহর দেওয়ার পথে আরও এক ধাপ এগল নেপাল। নিজেদের নয়া ভূ-মানচিত্রে ভারতীয় ভূ-খণ্ডকে যুক্ত করতে সংসদে একটি সংবিধান সংশোধনী বিল পেশ করল নেপাল । রবিবার সংসদে নেপাল সরকারের হয়ে সংসদে বিলটি পেশ করেন আইন, বিচার এবং সংসদ বিষয়ক মন্ত্রী শিব মায়া তুম্বাহাঙ্গফে।

 দিনদশেক আগেই ভূ-খণ্ডের নতুন মানচিত্র প্রকাশ করেছিল নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির প্রশাসন। ওই নয়া ম্যাপে ভারত-নেপাল সীমান্তের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ-কে নেপালের অংশ বলে দাবি করা হয়েছে।প্রত্যাশামতোই  কড়া ভাষায় জবাব দেয় নয়াদিল্লি। বিষয়টি কোনওভাবে মেনে নেওয়া হবে না বলে জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে সীমান্ত সংক্রান্ত সমস্যা সমাধানের পক্ষে ভারত। ভূ-খণ্ড সংক্রান্ত দাবি নিয়ে কৃত্রিম সম্প্রসারণ ভারত বরদাস্ত করবে না। তবে ভারতের কড়া জবাবে অবশ্য পিছু হটেনি কাঠুমান্ডু। বরং সংবিধানের তিন নম্বর শিডিউলে অন্তর্ভুক্ত নেপালের রাজনৈতিক মানচিত্রকে সংশোধন করার জন্য বিল পেশ করা হয়েছে। রবিবার নেপালের সংসদে পেশ হল ‘ম্যাপ আপডেট বিল’। আপাতত বিলটি নিয়ে সংসদে আলোচনা হবে। সংসদের উভয় কক্ষে বিলটি পাশ হওয়ার পর রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। তাঁর অনুমতি পেলে তা আইনে পরিণত হবে এবং তারপর থেকে সেই নয়া মানচিত্র যাবতীয় সরকারি নথিতে ব্যবহার করা হবে। কূটনৈতিক শিবিরের মতে, জাতীয়তাবাদের প্রশ্নে বিরোধীরাও এই বিলে সমর্থনের বার্তা দিয়েছে। ফলে বিল পাশ হয়ে যাওয়া এখন কার্যত সময়ের অপেক্ষা।

উল্লেখ্য, লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখ নিয়ে ভারত-নেপাল বিবাদ দীর্ঘদিনের। ভারতের দাবি, এই তিনটিই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং উত্তরাখণ্ড রাজ্যের পিথোরাগড় জেলার অন্তর্ভূক্ত। উল্টোদিকে নেপালও তাদের অংশ বলে দাবি করে আসছে। কিন্তু সেই বিবাদ চরমে ওঠে সম্প্রতি উত্তরাখণ্ডের গাটিয়াবর্গ থেকে লিপুলেখ পর্যন্ত ৮০ কিলোমিটার রাস্তার আনুষ্ঠানিক সূচনা করার পর। নেপাল দাবি করে, এই রাস্তার অংশ নেপালের ভূখণ্ডের মধ্যে দিয়ে গিয়েছে। ভারত অবশ্য সেই দাবি উড়িয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *