BRAKING NEWS

দেশজুড়ে জলসঙ্কটে নিয়ে উদ্বেগ প্রকাশ রাজ্যসভায়, পৃথক আলোচনার আহ্বান বেঙ্কাইয়ার

নয়াদিল্লি, ২৪ জুন (হি.স.): তীব্র গরমে দেশজুড়ে জলসঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ রাজ্যসভায়। সোমবার রাজ্যসভার অধিবেশনে সাংসদদের উদ্দেশ্য করে উপ-রাষ্ট্রপতি তথা চেয়ারম্যান এম বেঙ্কাইয়া নাইডু বলেন, জলাভাবের বিষয়টি গুরুত্বপূর্ণ বিষয়, তা নিয়ে পৃথক আলোচনা হওয়া প্রয়োজন। এদিন বেঙ্কাইয়া নাইডু সকল সাংসদদের আহ্বান করে বলেন, গুরুত্বপূর্ণ এই বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য নোটিস দেওয়া উচিত সাংসদদের। তীব্র জলসঙ্কটে গোটা দেশ ভুগছে।

এই প্রসঙ্গে জিরো আওয়ারে বক্তব্য রাখতে গিয়ে বিজেপি সাংসদ সত্যনারায়ণ জেটিয়া রাজ্যসভায় বলেন, দেশের বেশির ভাগ রাজ্যেই জলসঙ্কট দেখা দিয়েছে। উত্তরপ্রদেশের বেশির অংশ জলাভাবে ভুগছে। মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অবিলম্বে এর স্থায়ী সমাধান প্রয়োজন। জলশক্তি মন্ত্রক গড়ার জন্য কেন্দ্রীয় সরকারের প্রশংসাও করেন তিনি। এই প্রসঙ্গে বিজেপির আরও এক সাংসদ সরোজ পাণ্ডে বলেন, বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছে সরকার। দ্রুত এই সমস্যার সমাধান করা হবে। জল ছাড়া সমস্ত কিছু স্তব্ধ। জল সংরক্ষণের উপর বিশেষ গুরুত্ব দিয়ে সরোজ পাণ্ডে আরও বলেন, জল সংরক্ষণের নিয়ে জনগণের মধ্যে জন সচেতনতা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন। বিভিন্ন উপায় জল সংরক্ষণ যে করা যায় সেই বিষয়ে জনগণকে শিক্ষিত করা প্রয়োজন। আসন্ন বর্ষায় জল সংরক্ষণ কি ভাবে করা যায়, তার উপর গুরুত্ব দেওয়া উচিত । এর জন্য স্কুল এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের পড়ূয়াদের এগিয়ে আসতে হবে। 

জলসঙ্কট নিয়ে বিজেপি সাংসদ অশোক বাজপেয়ী বলেন, রাজধানী দিল্লি জলাভাবে ভুগছে। সমাজবাদী পার্টির তরফ থেকে রেবতি রমন সিং বলেন, দেশের বেশির রাজ্য জলসঙ্কটে ভুগছে। এর জন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে কেন্দ্রীয় সরকারকে। পাশাপাশি চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর বিষয়টি পৃথক আলোচনার যে প্রস্তাব দিয়েছিলেন, তাতে সম্মতি জানিয়েছেন রাজ্যসভার বেশিভাগ সাংসদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *