BRAKING NEWS

স্বাধীন ভারতের প্রথম মহিলা অর্থমন্ত্রী হলেন নির্মলা সীতারমন

নয়াদিল্লি, ৩১ মে (হি.স.) : কেন্দ্রে মোদী জমানার প্রথম মেয়াদেই ইতিহাস গড়েছিলেন তিনি। দেশের প্রথম প্রতিরক্ষা মন্ত্রী হয়েছিলেন নির্মলা সীতারমন। নরেন্দ্র মোদীর দ্বিতীয় মন্ত্রিসভায়ও ফের ইতিহাস গড়লেন নির্মলা। স্বাধীন ভারতের প্রথম মহিলা অর্থমন্ত্রী হলেন তিনি। রাইসিনা হিলের সাউথ ব্লক থেকে নর্থ ব্লকে আনা হল তাঁকে। তবে বিগ ফোরে তাঁর আসন রইল অটল।

বিজেপি-তে অনেক ব্যাপারেই ফার্স্ট গার্ল নির্মলা। ২০০৭-২০০৮ সালের কথা। কেন্দ্রে বিজেপি তখন বিরোধী আসনে। দলের সভাপতি রাজনাথ সিংহ। অরুণ জেটলিরা প্রায়ই নিজেদের মধ্যে আলোচনা করতেন যে, কেন্দ্রীয় সংগঠনে একজন ঝাঁঝালো ও বলিষ্ঠ মহিলা মুখপাত্র নেই। সুষমা-উমা ভারতীদের তো টেনে মুখপাত্র স্তরে আনা যায় না। এই সব সাত পাঁচ ভাবতে ভাবতেই ২০০৮ সালের শেষ দিকে কর্নাটকে বিজেপি-র জাতীয় কর্মসমিতির বৈঠক চলাকালীন সেই প্রথমবার কেন্দ্রীয় নেতৃত্বের নজরে পড়ে যান নির্মলা। উচ্চ শিক্ষিত এবং যুক্তি দিয়ে কথা বলতে পারেন। দিল্লি ফিরে এসে জেটলিই রাজনাথকে প্রস্তাব দিয়েছিলেন, নির্মলাকে জাতীয় স্তরে মুখপাত্র হন তিনি।

বিজেপি-তে এর পর আর ফিরে তাকাতে হয়নি নির্মলাকে। মোদীর প্রথম মেয়াদেই বাণিজ্য মন্ত্রী হয়েছিলেন তিনি। পরে প্রতিরক্ষা মন্ত্রী। আর এ বার অর্থমন্ত্রকের দায়িত্ব তাঁর উপর দিলেন মোদী। আরও একবার স্পষ্ট হয়ে গেল মোদী-অমিত শাহর কতটা আস্থাভাজন তিনি।

প্রথম মেয়াদে নির্মলা যখন বাণিজ্য মন্ত্রকে ছিলেন তখন বকলমে তাঁর মন্ত্রক চালাতেন তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি। পরে নির্মলা প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর মোটামুটি ভাবে প্রধানমন্ত্রীর সচিবালয় থেকেই মন্ত্রক চালানো হত বলে বিস্তর আলোচনা হয়েছে পাওয়ার করিডরে। অনেকের মতে, এ বারও অর্থমন্ত্রকের সচিবরাই প্রধানমন্ত্রীর সচিবালয়ের সঙ্গে আলোচনা সাপেক্ষে মন্ত্রক চালাবেন। মোদী-শাহ-র অন্তত এই ভরসা থাকবে যে তাঁদেরকে অন্ধকারে রেখে অর্থমন্ত্রী আগ বাড়িয়ে কোনও উদ্যোগ নেবেন না। এবং হ্যাঁ অবশ্যই দুর্নীতির আশঙ্কাও থাকবে না।

শারীরিক অসুস্থতার কারণে অরুণ জেটলি সরে দাঁড়ানোয় অর্থ মন্ত্রকের দায়িত্ব নির্মলার হাতেই তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০০৮-এ বিজেপি-তে যোগ দেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি নিয়ে পাশ করে বেরনো নির্মলা সীতারামন। সেই সময় দলের মুখপাত্র হিসেবে কাজ করতেন তিনি। ২০১৪-য় প্রথম প্রতিমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় যোগ দেন তিনি। অন্ধ্রপ্রদেশ থেকে রাজ্যসভার সদস্য হিসেবে নির্বাচিত হন নির্মলা। ২০১৭-য় প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব পান তিনি।

রাজনীতিতে আসার আগে লন্ডনে একটি কনসালটিং ফার্মে কাজ করতেন নির্মলা সীতারামন। অর্থনীতি নিয়ে পড়াশোনা এবং কমার্স সেক্টরে তাঁর কাজের অভিজ্ঞতার কারণেই তাঁকে অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়া হল বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *