BRAKING NEWS

১৫ জুন এনআরসি-র অতিরিক্ত খসড়া, সন্দেহজনকদের নাগরিকত্বের প্ৰমাণ দিতে হবে ৩০ জুনের মধ্যে

গুয়াহাটি, ৩০ এপ্রিল (হি.স.) : আগামী ১৫ জুন প্রকাশিত হবে নবায়িত জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র অতিরিক্ত খসড়া। এতে সন্দেহজনকদের তাঁদের ভারতীয় নাগরিক হিসেবে প্ৰামাণিক নথিপত্র জমা দিতে হবে ৩০ জুনের মধ্যে। অন্যথা এনআরসি থেকে নাম কাটা পড়বে। জানিয়েছেন এনআরসির রাজ্য সমন্বয়ক প্রতীক হাজেলা।

উচ্চতম আদালতের নির্দেশে নির্ধারিত ১৫ জুনের মধ্যে এনআরসি-র অতিরিক্ত খসড়া প্রকাশ করতে দিবারাত্র কাজ করছে সংশ্লিষ্ট দফতর। সেই সূত্রে রাজ্যের প্রত্যেক জেলা প্রশাসনকে এক নির্দেশিকা জারি করেছেন এনআরসির রাজ্য সমন্বয়ক। ওই নির্দেশিকায় জাতীয় নগরিকপঞ্জি নবায়নের কাজে নিয়োজিত কোনও আধিকারিক-কর্মচারীকে অন্য কাজে নিয়োজিত করতে নিষেধ করা হয়েছে। নিৰ্দেশিকায় আরও বলা হয়েছে, আগামী ১৫ জুন অতিরিক্ত খসড়া প্ৰকাশিত হওয়ার পর ১৬ জুন থেকে খসড়ায় অন্তৰ্ভুক্তরা দাবি উত্থাপন করতে পারবেন।উল্লেখ্য, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর মধ্যরাতে এনআরসি-র প্ৰথম খসড়া প্রকাশিত হয়েছিল। এর পর ২০১৮ সালের ৩১ জুলাই প্ৰকাশ হয় দ্বিতীয় তথা চূড়ান্ত খসড়া। ওই খসড়ায় ২,৮৯,৮৩,৬৭৭ জন নাগরিকের নাম অন্তৰ্ভুক্ত হলেও বাদ পড়েছিল ৪০,০৭,৭০৭ জনের নাম। নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়ায় সন্দেহজনক লোকের নাম অন্তৰ্ভুক্ত হয়েছে বলে বিভিন্ন মহল থেকে দাবি ওঠে। প্ৰথম এবং দ্বিতীয় দফার খসড়ায় সন্দেহজনক ডি ভোটার বা ট্রাইব্যুনাল কর্তৃক বিদেশি বলে ঘোষিত ব্যক্তির নাম অন্তর্ভুক্ত হয়েছে বলে বিভিন্ন ব্যক্তি, দল–সংগঠন অভিযোগ দাখিল করেছিল, সে-ধরনের লোকের নাম সন্নিবিষ্ট ১৫ জুন অতিরিক্ত খসড়া প্ৰকাশ করা হবে।

এরই পরিপ্রেক্ষিতে বলা হয়েছে, অতিরিক্ত খসড়ায় অন্তৰ্ভুক্ত সন্দেহজনকরা নিজেকে ভারতীয় বলে প্ৰমাণ করার সুযোগ ১৬ জুন থেকে ৩০ জুন পর্যন্ত পাবেন। নথিপত্ৰ পরীক্ষার পর যাঁরা ভারতীয় বলে বিবেচিত হবেন কেবল তাঁদের নামই এনআরসিতে অন্তৰ্ভুক্ত হবে।এছাড়া লোকসভা নিৰ্বাচন প্রক্রিয়া শেষ হওয়ার পর নির্বাচনে নিয়োজিত সব এনআরসি-র আধিকারিক-কর্মাচারীদের পুনরায় এনআরসি-র কাজে ফিরিয়ে আনতে জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন প্রতীক হাজেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *