BRAKING NEWS

সোমবার উত্তরপ্রদেশে চতুর্থ দফার ভোটগ্রহণ নির্বিঘ্নে করতে তৎপর নির্বাচন কমিশন

লখনউ, ২৮ এপ্রিল (হি.স.) : রাত পোহালেই গোটা দেশের সঙ্গে উত্তরপ্রদেশে চতুর্থ দফার ভোটগ্রহণ। তার জেরে চূড়ান্ত সতর্ক নির্বাচন কমিশন। ভোট শান্তিপূর্ণ করতে জোরদার করা হয়েছে নিরাপত্তা।

সোমবার ১৩টি লোকসভা আসনের জন্য ভোট হবে উত্তরপ্রদেশে। সকাল ৭টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। শেষ হবে সন্ধ্যা ৬টায়। ভোটগ্রহণ শান্তিপূর্ণ করার জন্য ২০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। প্রায় ২,৩৮,৮৮,৩৬৭ ভোটার নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবে এই নির্বাচনে। এর মধ্যে পুরুষ ভোটের সংখ্যা ১,২৯,৭৫,১২৫ এবং মহিলা ভোটারের সংখ্যা ১,০৯,১২,০১২। ১২৩০ জন তৃতীয় লিঙ্গের ভোটারও নিজেদের ভোটাধিকার প্রয়োগ করবে। চতুর্থ দফায় ১৫২ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। তার মধ্যে রয়েছেন সপা সুপ্রিমো অখিলেশ যাদবের স্ত্রী ডিম্পল যাদব, কংগ্রেস নেতা সলমন খুরশিদ, শ্রীপ্রকাশ জয়সওয়ালের মত হেভিওয়েট প্রার্থীরা। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ভেঙ্কটেশ্বর লু রবিবার জানিয়েছেন ভোটগ্রহণ শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার জন্য সমস্ত রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। চর্তুথ দফায় ২৭৫১৩টি পোলিং স্টেশনে ভোটগ্রহণ সম্পন্ন হবে। ভোটগ্রহণ কাজ করার জন্য এক লক্ষের বেশি ভোটকর্মী নিযুক্ত করা হয়েছে।
উত্তরপ্রদেশে সোমবার যে ১৩টি লোকসভা কেন্দ্রের জন্য ভোটগ্রহণ হবে সেগুলি হল শাহজাহানপুর, খেরি, হারদৌই, মিশরিক, উন্নাও, ফারুকাবাদ, এটাহ, কণৌজ, কানপুর, আকবরপুর, জালাউন, ঝাঁসি, হামিরপুর। এখানে উল্লেখযোগ্য বিষয় হল শুধুমাত্র কণৌজ বাদে বাকি ১২টি কেন্দ্রে ২০১৪ সালের নির্বাচনে বিজেপি জিতেছিল। রাজ্যের রাজনৈতিক মহলের মতে এই বেশির ভাগ কেন্দ্রেই লড়াই মূলত হতে চলেছে বিজেপি বনাম সপা-বসপা জোটের মধ্যে। কিন্তু এর মধ্যেও কানপুর, উন্নাও, ফারুকাবাদ এবং খেরির মত আসনগুলিতে ভাল লড়াই দিতে পারে কংগ্রেসও। অন্যদিকে সোমবার ১৩টি লোকসভা কেন্দ্রের পাশাপাশি খেরির নিঘাসন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

চতুর্থ দফায় ১৫২ জন প্রার্থীর মধ্যে ৩৯ শতাংশ প্রার্থী কোটিপতি। এর মধ্যে ২১ শতাংশ প্রার্থী নামে অপরাধমূলক কাজকর্মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। প্রথম তিন দফায় ভোট পড়েছিল ৬২ থেকে ৬৩ শতাংশের মধ্যে। কিন্তু তীব্র দাবদাহে জেরে চতুর্থ দফায় এরকম ভোট পড়বে কিনা তা নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *