BRAKING NEWS

২০টাকার কয়েনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ৭ মার্চ (হি.স.) : বৃহস্পতিবার ২০টাকা কয়েনের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭, লোক কল্যাণ মার্গে নিজের বাসভবনে অর্থমন্ত্রী অরুণ জেটলি উপস্থিতিতে ২০টাকার কয়েনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। পাশাপাশি নতুন ১, ২, ৫ এবং ১০টাকার কয়েনেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই সকল কয়েনগুলিই দৃষ্টিহীনদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। দৃষ্টিহীনরা যাতে সহজে হাত দিয়ে কয়েনগুলি চিহ্নিত করতে পারে সেদিকে নজর রেখে কয়েনগুলি তৈরি করা হয়েছে।

এদিনের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন দৃষ্টিহীন স্কুলপড়ুয়ারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশের শেষ ব্যক্তি ও শেষ প্রান্ত পর্যন্ত উন্নয়নকে নিয়ে যাওয়ার লক্ষ্যে কেন্দ্রীয় সরকার কাজ করে চলেছে। সেই জন্যই এমন ধরণের কয়েন প্রকাশ করা হয়েছে। এই নতুন কয়েনের ফলে উপকৃত হবে সমাজের দৃষ্টিহীন মানুষেরা। পাশাপাশি দৃষ্টিহীন স্কুলপড়ুয়াদের সঙ্গে কথাও বলেন তিনি।

নতুন ২০ টাকার কয়েনের ওজন ৮.৫৪ গ্রাম। কয়েনটির বাইরের দিকটি তৈরি হয়েছে ৬৫ শতাংশ তামা, ১৫ শতাংশ দস্তা, ২০ শতাংশ নিকেল ব্যবহার করা হয়েছে। ভেতরের দিকে রয়েছে ৭৫ শতাংশ তামা, ২০ শতাংশ দস্তা ও পাঁচ শতাংশ নিকেল। কয়েনটি ব্যাস ২৭ মিলিমিটার। ১০ টাকার কয়েনের মতোই এতে দু’রকম ধাতব রঙের দু’টি স্তর থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *