BRAKING NEWS

রাশিয়ার থেকে অত্যাধুনিক একে-২০৩ অ্যাসল্ট রাইফেল পেতে চলেছে ভারত

নয়াদিল্লি, ৩ মার্চ (হি.স.): অত্যাধুনিক একে-২০৩ অ্যাসল্ট রাইফেল পেতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। এই বিষয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে ভারত। একে-৪৭ এর অত্যাধুনিক সংস্করণ হচ্ছে একে-২০৩। প্রায় ৭,৫০,০০০ একে-২০৩ অ্যাসল্ট রাইফেল ভারতীয় সেনাবাহিনীর জন্য তৈরি করবে রাশিয়া।


প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, ভারতীয় সেনা, নৌবাহিনী এবং বায়ুসেনা বর্তমানে একে-৪৭ এবং ইনসাস রাইফেল ব্যবহার করছে। একে-২০৩ হাতে চলে এলে ইনসাস এবং একে-৪৭ বাতিলের খাতায় চলে যাবে। সেনাবাহিনী পাশাপাশি আগামী দিনে আধাসেনা এবং রাজ্য পুলিশের জন্যও বরাদ্দ করা হবে এই অ্যাসল্ট রাইফেল। অন্যদিকে ৭.৬৯ এমএম ৫৯ ক্যালিবারেরর সিগ সাউয়ের স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্রের জন্য আমেরিকার সঙ্গে সম্প্রতি চুক্তিবদ্ধ হয়েছেন প্রতিরক্ষামন্ত্রী নির্মালা সীতারমণ।

আমেরিকার এই স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র দেওয়া হবে সেই সকল জওয়ানদের যারা প্রতিদিন জঙ্গি নিধন অভিযানে যান। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে বিগত দশ বছর ধরে ইনসাস রাইফেলের বদলে নতুন রাইফেলে খোঁজ করছিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। অবশেষে নতুন রাইফেল পেতে চলেছে সেনাবাহিনী।রবিবার আমেঠিতে দাঁড়িয়ে প্রতিরক্ষামন্ত্রী নির্মালা সীতারমণ জানিয়েছেন, ভারতের অর্ডিন্যান্স বোর্ড এবং রাশিয়ার যৌথ উদ্যোগে আমেঠির কোরবার অর্ডিন্যান্স কারখানায় তৈরি করা হবে একে-২০৩ অ্যাসল্ট রাইফেল। প্রথম পর্যায় রাশিয়ার থেকে ৭৫০০০০ রাইফেল আসবে। পরবর্তী পর্যায় আগামী তিন বছরে আমেঠির কোরবার এই কারখানায় একে-২০৩ রাইফেল তৈরি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *