BRAKING NEWS

আমাদের পাইলটের নিরাপদে ফেরার অপেক্ষায় আছি: মমতা

কলকাতা, ২৮ ফেব্রুয়ারি (হি.স.): ভারতীয় পাইলট অভিনন্দনকে শুক্রবার ছাড়া হচ্ছে পাকিস্তানের সংসদে বৃহস্পতিবার বিকেলেই জানিয়েছেন সেখানকার প্রধানমন্ত্রী ইমরান খান । আর তার পর পরই টুইট করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এ দিন টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘পরিবার এবং গোটা দেশ পাইলটের নিরাপদে ফেরার অপেক্ষায় রয়েছে । দেশবাসীর সঙ্গে আমরা এখন আমাদের পাইলটের ফেরার অপেক্ষায় আছি’ ।

পুলওয়ামা কাণ্ডের পর থেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একের পর আক্রমণ করেছিলেন তৃণমূলনেত্রী । কিন্তু মঙ্গলবার বায়ুসেনা এয়ার স্ট্রাইকের পর সঙ্গে সঙ্গে স্যালুট জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় । বোঝাতে চেয়েছিলেন, রাজনীতি রাজনীতির জায়গায়, কিন্তু বাহিনীর সম্মান সবার ওপরে ।
মঙ্গলবার পাকিস্তানের বালাকোটে জঙ্গি শিবির উড়িয়ে দেওয়ার পর থেকেই দুই দেশের পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু হয় । বুধবার সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান । আকাশপথে পাক হামলা বানচাল করতে আকাশে উড়ে যায় ভারতীয় বায়ুসেনার ২টি মিগ-২১ বিমান । একটি মিগ-২১ বিমান যান্ত্রিক গোলযোগের কারণে ভেঙ্গে পরে । এরপরই পাক সেনার মুখপাত্র দাবি করেন, অভিনন্দন নামে এক ভারতীয় পাইলটকে তাদের হেফাজতে নেওয়া হয়েছে । এরপরই অভিনন্দনকে ফেরাতে তৎপর হয়ে ওঠে নয়া দিল্লি । কোনওরকম দর কষাকষি নয়, অবিলম্বে অক্ষত অবস্থায় অভিনন্দনকে ফেরানো হোক, এই দাবিই পাকিস্তানকে করে ভারত ।

গত চব্বিশ ঘণ্টা ধরে অভিনন্দনের পাশে দাঁড়ানোর বার্তা দেয় গোটা দেশ । ইসলামাবাদের উপর কূটনৈতিক চাপ বাড়াতে শুরু করে নয়া দিল্লি । পাকিস্তানের ডেপুটি হাইকমিশনারকে সাউথ ব্লকে ডেকে বার্তা দেয় বিদেশমন্ত্রক । বুধবার ভারতীয় বিদেশ মন্ত্রকের এক বিবৃতিতে উইং কমান্ডার অভিনন্দনের বিষয়ে কড়া কথা বলা হয় । বিবৃতিতে জানানো হয়, ‘পাকিস্তান যেভাবে ভারতীয় বায়ুসেনার আহত উইং কমান্ডারকে প্রদর্শন করছে, সে বিষয়ে প্রতিবাদ জানিয়েছে ভারত । পাকিস্তানের এই কাজ ইন্টারন্যাশনাল হিউম্যানিটি ল’ এবং ভিয়েনা চুক্তির পরিপন্থী । তাদের হেফাজতে থাকাকালীন ওই বায়ুসেনাকর্মীর যাতে কোনও রকম ক্ষতি না হয়, সে বিষয়ে সুস্পষ্ট বার্তা দেওয়া হয়েছে পাকিস্তানকে । ভারত অবিলম্বে তাঁর প্রত্যর্পণ প্রত্যাশা করছে’। তারপর খানিকটা চাপের মুখেই পাকিস্তান এ দিন পাইলটকে ভারতের হাতে তুলে দেওয়ার কথা ঘোষণা করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *