BRAKING NEWS

লোকপাল বিল লাগু না হওয়ায় ক্ষোভ, অনশন শুরু করলেন আন্না হাজারে

রালেগাঁও সিদ্ধি (মহারাষ্ট্র), ৩০ জানুয়ারি (হি.স.): বুধবার অনশন শুরু করলেন সমাজকর্মী আন্না হাজারে। কেন্দ্র এবং মহারাষ্ট্র সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী লোকপাল বিল এবং লোকায়ুক্ত অ্যাক্ট এখনও পর্যন্ত লাগু না হওয়ার অভিযোগ তুলে এদিন থেকে অনশন শুরু করলেন আন্না হাজারে। এদিন সকালে রাজ্যের আহমেদনগর জেলার রালেগাঁও সিদ্ধিতে নিজের গ্রামে পদ্মাবতী মন্দিরে পুজো দেন তিনি। এরপর এখান থেকে ছাত্র, যুব ও কৃষকদের নিয়ে মিছিল করে যাদববাবা মন্দিরে আসেন এবং মন্দিরের কাছেই একটি স্থানে অনশনে বসেন।

দুর্নীতির বিরুদ্ধে নিরলস প্রতিবাদকারী আন্না হাজারে এদিন সাংবাদিকদের জানিয়েছেন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর দফতরকে লোকায়ুক্তের এক্তিয়ারে আনতে রাজ্যের মন্ত্রিসভার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন তিনি। যতদিন পর্যন্ত সরকার তার পূর্বপ্রতিশ্রুতিমতো লোকায়ুক্ত ও লোকপাল লাগু করছে এবং কৃষি সমস্যার সমাধান করছে ততদিন পর্যন্ত তাঁর অনশন চলবে বলেও জানিয়েছেন আন্না। সূত্রের খবর, নিয়মমাফিক চিকিৎসকেরা তাঁর স্বাস্থ্য পরীক্ষা করেছেন। সোমবার মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশকে দেওয়া চিঠিতে তিনি জানিয়েছিলেন, বুধবার থেকে নিজের গ্রামে আন্দোলন শুরু করবেন।

উল্লেখ্য, রাজ্য সরকার এবং আন্না হাজারের মধ্যে যোগাযোগকারী মন্ত্রী গিরিশ মহাজন মঙ্গলবার তাঁকে এই আন্দোলন থেকে বিরত থাকার অনুরোধ করেন। তিনি জানান, হাজারের আনা প্রায় সব দাবিই পূরণ করেছে রাজ্য সরকার। গিরিশ মহাজনের দাবি, আন্নার প্রথম দাবি অনুসারে স্বামীনাথন কমিশনের সুপারিশে কৃষকদের দেড়গুণ বেশি সহায়ক মূল্য দেওয়া বাস্তবায়ন করেছে সরকার। তবে, লোকায়ুক্ত অ্যাক্ট বাস্তবায়িত না হওয়া পর্যন্ত অনশন চলবে আন্না হাজারের। সোমবার মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতে আন্না জানিয়েছেন,লোকপাল বিল পাশের পাঁচ বছর পরেও কেন্দ্র সরকার সেই বিল চালু করেনি এবং গত চার বছর ধরে মহারাষ্ট্রে লোকায়ুক্ত অ্যাক্ট বাস্তবায়িত হয়নি। তারই প্রতিবাদে লোকপাল বিল ও লোকায়ুক্ত অ্যাক্টের বাস্তবায়ন এবং কৃষি সমস্যার সমাধানের দাবিকে সামনে রেখে অনশন করছেন সমাজসেবী আন্না হাজারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *