BRAKING NEWS

রাজপথে বর্ণাঢ্য কুচকাওয়াজে কে- ৯ বজ্র ও এএন-৩২ প্রদর্শিত

কে- ৯ বজ্র

নয়াদিল্লি, ২৬ জানুয়ারি (হি.স.) : দিল্লির রাজপথে বর্ণাঢ্য কুচকাওয়াজের মধ্যে দিয়ে সাড়ম্বরে পালিত হল দেশের ৭০তম প্রজাতন্ত্র দিবস। এবার অনেক দিক থেকেই অভিনব এই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। এবছর প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা।

এই প্রথম রাজপথে প্রদর্শীত হচ্ছে আর্টিলারি গান এম৭৭৭ আর কে- ৯ বজ্র। আকাশ উড়ল বায়ো ফুয়েল চালিত এএন-৩২। উল্লেখ্য, এই প্রথম আজাদ হিন্দ বাহিনীর সদস্যরা অংশ নিলেন অনুষ্ঠানে। তবে আজকের অনুষ্ঠানের বড় চমক অবশ্যই নারীশক্তির জয়গান। অসম রাইফেলসের মহিলা বাহিনী অংশ নিয়েছে কুচকাওয়াজে। বাইক নিয়েও কসরত দেখান মহিলারা।এদিন নয়াদিল্লিতে রাজপথে বর্ণময় কুচকাওয়াজের মধ্যে দিয়ে নিজেদের শৌর্য প্রদর্শন করে তিন বাহিনী। পাশাপাশি, প্রতিবারের মত এবারও সুসজ্জিত ট্যাবলোর মাধ্যমে ফুটিয়ে তোলা হয় দেশের বিভিন্ন রাজ্যের সাংস্কৃতিক ঐতিহ্য। পশ্চিমবঙ্গের ট্যাবলোতে এবার একদিকে যেমন ছিলেন জাতির জনক মহাত্মা গান্ধী, তেমনই ছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। একতা, সম্প্রীতির বার্তা তুলে ধরা হয় ট্যাবলোর মাধ্যমে। প্রজাতন্ত্র দিবসের সকালে অমর জওয়ান জ্যোতিতে শ্রদ্ধাজ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত রয়েছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনও। এরপর তিনি ফিরে যাবেন অভিবাদন মঞ্চে।

ভারতের প্রজাতন্ত্র দিবসে বিশেষ উদ্যোগ গুগলের। ছয় রঙের ট্যাবেলো দিয়ে বিশেষ ডুডল তৈরি করেছে এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন। দিল্লির রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবনের সামনের রাজপথে এই ছয় রঙের ট্যাবেলো দেখা যায়। কামানের ২১টি তোপধ্বনির মাধ্যমে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে সম্মান জ্ঞাপন করছে দেশের গোলন্দাজ বাহিনী। শহিদ ল্যান্স নায়েক নজির আহমেদ বানিকে সম্মান জ্ঞাপন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নিহত জওয়ানের স্ত্রী ও মায়ের হাতে অশোক চক্র পদক তুলে দেওয়া হল। কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন নজির আহমেদ বানি।লালকেল্লা-সহ নয়াদিল্লি জুড়ে আঁটোসাঁটো নিরাপত্তা বেষ্টনী। আর কিছুক্ষণের মধ্যেই রাজপথে শুরু হতে চলেছে প্যারেড।

মহিলা বাহিনীর সামরিক অভিবাদনই এ বছরের প্রজাতন্ত্র দিবসের মূল আকর্ষণ। বিজয়চক থেকে প্যারেড শুরু হয়ে তা এগিয়ে যাবে লালকেল্লার অভিমুখে। রাজপথ, ইন্ডিয়া গেট, তিলক মার্গ, বাহাদুর শাহ জাফর মার্গ এবং নেতাজী সুভাষ মার্গ দিয়ে যাবে এদিনের প্যারেড। এ বছরের প্যারেডে বিভিন্ন রাজ্য এবং সরকারের পক্ষ থেকে মোট ২২টি সুসজ্জিত ট্যাবেলো থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *