BRAKING NEWS

ফের সাফল্য ইসরো-র : কক্ষে পৌঁছল মিলিটারি স্যাটেলাইট ও কালামস্যাট উপগ্রহ, বৈজ্ঞানিকদের অভিনন্দন প্রধানমন্ত্রীর

শ্রীহরিকোটা (অন্ধ্রপ্রদেশ), ২৫ জানুয়ারি (হি.স.) : ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র মুকুটে আরও একটি নতুন পালকের সংযোজন। বৃহস্পতিবার রাতে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে বিশ্বের সব থেকে হালকা উপগ্রহ এবং ৭৪০ কেজি ওজনের মিলিটারি স্যাটেলাইট মাইক্রোস্যাট-আর উৎক্ষেপণ করল ইসরো। ঘড়ির কাঁটায় রাত তখন ১১.৩৭ মিনিট, শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে কালামস্যাট নামে ওই উপগ্রহটি নিয়ে মহাকাশে রওনা দেয় পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল সি-৪৪ (পিএসএলভি সি-৪৪) নামে রকেট। চেন্নাইয়ের একটি বেসরকারি সংস্থা স্পেশ কিডজ় ইন্ডিয়ার ছাত্ররা এটি তৈরি করেছেন।

সেই কারণে এর নির্মাণে কোনও খরচ হয়নি ইসরো-র। তাছাড়া ছাত্রদের নির্মিত স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য কোনও চার্জ নেয়নি ইসরো। কালামস্যাট ছাড়াও এবার পিএসএলভি সি-৪৪-এর পিঠে চেপে নির্দিষ্ট কক্ষপথে রওনা দিয়েছে ৭৪০ কেজি ওজনের মিলিটারি উপগ্রহ মাইক্রোস্যাট-আর। এই উপগ্রহ প্রতিরক্ষা গবেষণায় ব্যবহার হবে। যার মাধ্যমে উপর থেকে নেওয়া হবে পৃথিবীর উচ্চমানের ছবি। অর্থাৎ দুটি উপগ্রহ নিয়ে রওনা দিয়েছে ২৬০ টন ওজনের ৪৪.৪ মিটার লম্বা পিএসএলভি-সি-৪৪।
ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র এই সাফল্যে উচ্ছসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘আরও একবার পিএসএলভি-র সফল উৎক্ষেপণের জন্য আমাদের বৈজ্ঞানিকদের হার্দিক অভিনন্দন।

ভারতের প্রতিভাশালী ছাত্রদের দ্বারা নির্মিত কালামস্যাট উপগ্রহকে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিয়েছে এই উৎক্ষেপণ।’ ১.২৬ কেজির কালামস্যাট উপগ্রহটি তৈরি করতে খরচ হয়েছে ১২ লক্ষ টাকা। ৬ দিনের মধ্যেই এর নির্মাণকাজ শেষ করেছে স্পেশ কিডজ় ইন্ডিয়ার ছাত্ররা। উপগ্রহের সফল উৎক্ষেপণের পর ইসরো-র প্রধান কে সিভান বলেন, \”ভারতের সব ছাত্রর জন্য ইসরো-র দরজা খোলা। আমাদের কাছে আপনাদের উপগ্রহ নিয়ে আসুন। আমরা উৎক্ষেপণ করব। চলুন, ভারতকে বিজ্ঞান-সুন্দর দেশ হিসেবে গড়ে তুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *