BRAKING NEWS

কাশ্মীরের জঙ্গিদের মুলস্রোতে ফিরে আসার আহ্বান সেনাপ্রধানের

নয়াদিল্লি, ১০ জানুয়ারি (হি.স.) : জম্মু ও কাশ্মীরে নাশকতা চালানো জঙ্গিদের হিংসার পথ ছেড়ে সমাজের মূলস্রোতে ফিরে আসার আহ্বান জানালেন সেনাপ্রধান বিপিন রাওয়াত।
বৃহস্পতিবার রাজধানী দিল্লিতে বার্ষিক সাংবাদিক সম্মেলনে সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, ‘জম্মু ও কাশ্মীরে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনার জন্য নরমপন্থা এবং চরমপন্থার দুইটোই ব্যবহার করা হচ্ছে। সন্ত্রাসবাদ থেকে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে কাশ্মীরের বাসিন্দারা। হিংসার পথ ছেড়ে দিয়ে সমাজের মূলস্রোতে ফিরে আসা উচিত জঙ্গিদের। শান্তি স্থাপনের লক্ষ্যে আলোচনা বসতে আগ্রহী নিরাপত্তা বাহিনী। কিন্তু সন্ত্রাসবাদের সঙ্গে কোনও রকম সমঝোতা নয়। ভারতীয় সেনাবাহিনী পেশাদারিত্বে বিশ্বাসী। ইচ্ছাকৃত ভাবে কোনও নিরীহ মানুষের প্রতি কখনই আমরা আক্রমণ চালাই না। সীমান্তে নজরদারি চালানোর জন্য অত্যাধুনিক কুয়াডকপ্টারের ব্যবহার করা হচ্ছে।

আগে খারাপ আবহাওয়া বা কম দৃশ্যমানতার জন্য সীমান্তের যেসব দুর্গম জায়গায় নজরদারি চালানো যেত না, এখন কুয়াডকপ্টারের সাহা্য্যে সেসব জায়গায় নজরদারি চালানো যাচ্ছে। ভারতে ঢোকার জন্য নিয়ন্ত্রণ রেখার ওপারে প্রায় ৩০০ জন পাকিস্তানি জঙ্গি অপেক্ষায় রয়েছে। রমজান মাসে অস্ত্র ত্যাগ করে মূলস্রোতে ফিরে আসার জন্য জঙ্গিদের আহ্বান জানিয়েছিলাম। কিন্তু তারা যদি হিংসার পথ থেকে সরে না আসে তবে আমাদেরও যোগ্য জবাব দিতে হবে।’জম্মু ও কাশ্মীরে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ করার বিষয়ে বলতে গিয়ে সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, ‘জম্মু ও কাশ্মীরের সমস্যা দুই দেশের। এখন তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কোনও স্থান নেই। আমাদের শর্ত মেনেই আলোচনায় বসতে হবে। আমাদের শর্ত খুবই স্পষ্ট হিংসা ও জঙ্গিদের মদত দেওয়া থেকে সরে এসে আলোচনার টেবিলে বসতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *