BRAKING NEWS

সন্ত্রাসবাদের সঙ্গে কোনও রকম সমঝোতা নয় : সুষমা স্বরাজ

নয়াদিল্লি, ৯ জানুয়ারি (হি.স.) : সন্ত্রাসবাদের সঙ্গে কোনও রকম সমঝোতা নয়। বিশ্বজুড়ে ন্যায়, সমৃদ্ধি এবং সুযোগ তৈরি করার পক্ষে ভারত। বুধবার রাজধানী দিল্লিতে অনুষ্ঠিত‘রায়সিনা ডায়লগ’ শীর্ষক আলোচনা সভায় এমন জানালেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।এদিন বিদেশমন্ত্রী বলেন, ‘বহুত্ববাদের প্রতি ভারত অবচিল। বিশ্বজুড়ে ন্যায়, সমৃদ্ধি এবং সুযোগ তৈরি করার পক্ষে ভারত। আমাদের কাছে পরিবর্তনশীলতা শুধুমাত্র আঞ্চলিক বিষয় নয়, তা আন্তর্জাতিক।’ বর্তমান সময়ে গোটা বিশ্বের কাছে সব থেকে বড় সমস্যা সন্ত্রাসবাদ। এই প্রসঙ্গে বিদেশমন্ত্রী বলেন, ‘একটা সময় ছিল যখন আন্তর্জাতিক মঞ্চগুলিতে ভারত সন্ত্রাসবাদের প্রসঙ্গে উত্থাপন করলে বিষয়টিকে আইনশৃঙ্খলা সমস্যা হিসেবে দেখত আন্তর্জাতিক মহল। বর্তমান সময় বিশ্বের কোনও দেশই সন্ত্রাসবাদ থেকে নিরাপদ নয়। সন্ত্রাসবাদী কার্যকলাপগুলোকে যখন কোনও রাষ্ট্র মদত এবং সমর্থন করে, তখন পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে।’

ডিজিট্যাল যুগে মৌলবাদের মাধ্যমে সন্ত্রাসবাদের বিস্তার প্রসঙ্গে বলতে গিয়ে বিদেশমন্ত্রী বলেন, মৌলবাদীরা ডিজিট্যাল প্রযুক্তি ব্যবহার করে সন্ত্রাসবাদকে ছড়াচ্ছে। ১৯৯৬ সালে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে দাঁড়িয়ে ভারতের তরফ থেকে ‘কম্প্রিহেনসিভ কনভেনশন অন ইন্টারন্যাশনাল টেরোরিজিম’ প্রস্তাব তুলেছিল। কিন্তু আজ পর্যন্ত এই প্রস্তাব রাষ্ট্রসঙ্ঘে শুধুমাত্র খসড়া হয়েই থেকে গিয়েছে। কারণ সন্ত্রাসবাদের সংজ্ঞা কি হওয়া উচিত, তা নিয়ে এখনও দ্বিধাবিভক্ত আন্তর্জাতিক মহল। সন্ত্রাসবাদের সঙ্গে কোনও রকম সমঝোতা নয়। যারা সন্ত্রাসবাদকে ‘সুবিধাজনক পন্থা’ হিসেবে দেখছে তাদের বিরুদ্ধেও ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ আগেই করেছে ভারত।

আন্তর্জাতিক সীমান্ত নিয়ে প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভারতের জটিলতা দশকের পর দশক ধরে রয়েছে সেই সম্পর্কে বলতে গিয়ে সুষমা স্বরাজ বলেন, দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে সীমান্ত নিয়ে জটিলতাগুলি সমাধানের পক্ষে ভারত। যে কোনও মূল্যে দেশের অখণ্ড ও সার্বভৌমত্ব রক্ষা করতে বদ্ধপরিকর আমরা। কূটনীতিকে আর্থিক উন্নয়ন হিসেবে ব্যবহার করতে আগ্রহী আমরা। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *