BRAKING NEWS

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘‌পাবক’

কলকাতা, ৩ জানুয়ারি (হি.স.): আন্দামানের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘‌পাবক’। দক্ষিণ চিন সমুদ্রের ওপরে ঘূর্ণিঝড়টির উৎপত্তি হয়েছে । ‘পাবক’ নামে এই ঘূর্ণিঝড়টি এখন পোর্ট ব্লেয়ার থেকে ১৫ কিলোমিটার দূরে অবস্থান করছে ।

৫ থেকে ৭ তারিখ পর্যন্ত আন্দামানের উপর দিয়ে বয়ে যাবে এই ঘূর্ণিঝড়টি । এর প্রভাবে ৫ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি আন্দামানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে । তাই ৪ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি আন্দামানে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে সতর্কতা জারি করা হয়েছে । পর্যটকদেরও সাবধান করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামানের ওপর দিয়ে বয়ে যাওয়ার পর মিয়ানমারের দিকে যাবে ঘূর্ণিঝড় ‘‌পাবক’। ‌ যদিও এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যে কোনও আবহাওয়ার পরিবর্তন হবে না । আবহাওয়াবিদরা, দক্ষিণবঙ্গে আগামী ৭২ ঘণ্টা স্বাভাবিকের নীচেই থাকবে তাপমাত্রা । উত্তরবঙ্গে আগামী দু’দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সিকিমের বেশ কিছু এলাকায় তুষারপাত হবে, এমন সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দফতর । আগামী ৭২ ঘণ্টা কলকাতা সহ দক্ষিণবঙ্গে শীতের আমেজ বজায় থাকবে।

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এক ধাক্কায় দুই ডিগ্রি বেড়ে ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে । স্বাভাবিকের চেয়ে যা এক ডিগ্রী বেশি । সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম । এমন ভাবেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের নিচেই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর । অন্তত আগামী ৪৮ ঘণ্টায় এর কোনও হেরফের হবে না । সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধির জেরে বেলা বাড়লে শীতের প্রভাব থাকবে না । তবে আশার কথা এই যে, আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রা স্বাভাবিকের নীচেই থাকবে ৷ তবে সপ্তাহ শেষে বদলে যেতে পারে এই পরিস্থিতি ৷ কারণ শনিবার আন্দামান সাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷ এই নিম্নচাপের জেরেই আগামী সপ্তাহে আবহাওয়ার বদল হতে পারে ৷

শুক্রবার কলকাতার আকাশ থাকবে সাধারনত পরিস্কার । বৃহস্পতিবারও অবশ্য কলকাতার আকাশ ছিল পরিস্কার । আবহাওয়াবিদরা জানান, এদিন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশি । সর্বনিম্ন, ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী কম । বাতাসে অপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯৩ শতাংশ । সর্বনিম্ন,৩৩ শতাংশ । গত চব্বিশ ঘন্টায় কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয় নি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *