BRAKING NEWS

দিনভর বিতর্কের পর লোকসভায় পাশ তিন তালাক বিরোধী বিল

নয়াদিল্লি, ২৭ ডিসেম্বর (হি.স.) : দিনভর গরমাগরম বিতর্কের পর বৃহস্পতিবার লোকসভায় পাশ হল তিন তালাক বিরোধী বিল। বিল নিয়ে আলোচনায় অংশগ্রহণ করলেও ভোটাভুটির সময় কক্ষত্যাগ করে কংগ্রেস ও আম্মা ডিএমকে। ফলে ২৪৫ – ১১ ভোটে বিলটি পাশ হয়ে যায়। এদিন লোকসভায় হুইপ জারি করেছিল কংগ্রেস ও বিজেপি দুই দলই।

তিন তালাককে নিষিদ্ধ করে কেন্দ্রকে উপযুক্ত আইন তৈরির নির্দেশ দিয়েছিল কেন্দ্র। সেই মত গত সেপ্টেম্বরেই অর্ডিন্যান্স জারি করে তিন তালাক ঘোষণা করে জনতা। এদিন আরও এক ধাপ এগোল মোদী সরকারের তিন তালাক বিরোধী অভিযান। বৃহস্পতিবার সংসদে তিন তালাক বিল নিয়ে আলোচনায় অংশগ্রহণ করে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘মহিলাদের ক্ষমতায়ণের লক্ষ্যেই তৈরি হয়েছে এই আইন। রাজনীতির অভিযোগ ঠিক নয়। তাই একে সুবিচার ও মানবতার পরাকাষ্ঠায় বিচার করা উচিত। বিশ্বের ২০টি দেশে তাত্ক্ষণিক তিন তালাক নিষিদ্ধ। তাহলে ভারতের মতো ধর্ম নিরপেক্ষ দেশে একে নিষিদ্ধ করতে আপত্তি কোথায়?’

কেন্দ্রের বিরোধিতা করে বিলটি যৌথ সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি তোলেন লোকসভায় কংগ্রেসের পরিষদীয় দলনেতা মল্লিকার্জুন খড়গে। তাঁর দাবি, এই বিলের একাধিক প্রস্তাব সংবিধানবিরোধী। একই সুরে বিরোধিতায় সরব হন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ও। দিনভর গরমাগরম আলোচনার পর ভোটাভুটির ঠিক আগে লোকসভা থেকে ওয়াক আউট করে কংগ্রেস ও এআইডিএমকে ফলে লোকসভায় বিলটি পাস করাতে কোনও বেগই পেতে হয়নি সরকারকে।

এই বিল আইনে পরিণত হলে, কোনও মুসলিম পুরুষ তাঁর স্ত্রীকে তাত্ক্ষণিক তিন তালাক দিলে তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় দায়ের হবে মামলা। দোষী প্রমাণিত হলে তিন বছর পর্যন্ত কারাবাস হতে পারে সেই ব্যক্তির। সেই সঙ্গে দিতে হতে পারে খোরপোষও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *