BRAKING NEWS

অটলবিহারী বাজপেয়ীর স্মরণে ১০০ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ২৪ ডিসেম্বর (হি.স.) : প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর স্মরণে ১০০ টাকার স্মারক মুদ্রা আনুষ্ঠানিক ভাবে সোমবার প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার অধ্যক্ষা সুমিত্রা মহাজন, অর্থমন্ত্রী অরুণ জেটলি, প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী তথা বর্ষীয়ান সাংসদ লালকৃষ্ণ আদবানি, বিজেপির সর্বভারতীয় সভাপতি তথা রাজ্যসভার সাংসদ অমিত শাহ, সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী মহেশ শর্মা। আগামীকাল ২৫ ডিসেম্বর প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ৯৪ তম জন্মজয়ন্তী প্রাক্কালে সোমবার ১০০ টাকার স্মারক মুদ্রা প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অটলবিহারী বাজয়েপীর স্মৃতিচারণ করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এখনও বিশ্বাস করতে পারি না যে অটলজি আর আমাদের মধ্যে নেই। তিনি একজন মহীরুহ ছিলেন। সমাজের সকল স্তরের মানুষ তাঁকে ভালবাসতেন। দশকের পর দশক ধরে জনগণের কন্ঠ ছিলেন তিনি। বক্তা হিসেবে অতুলনীয় ছিলেন। তিনিই দেশের সেরা বক্তা ছিলেন। জীবনের দীর্ঘ সময় বিরোধী বেঞ্চে বসে জাতীয় স্বার্থকে বেশি অগ্রাধিকার দিয়েছেন। অটলজি গণতন্ত্রকে সব চেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন। অটলজি যে দল তৈরি করেছিলেন তা সর্বাপেক্ষা বৃহদ রাজনৈতিক দলে পরিণত হয়েছে। একটি প্রজন্মের দলীয় নেতৃত্ব তাঁর হাতে গড়ে উঠেছিল। অটলজি জনসঙ্ঘ তৈরি করেছিলেন। কিন্তু যখন গণতন্ত্র বিপন্ন হয়ে পড়ে তখন তিনি ও আরও অনেকে মিলে জনতা পার্টিতে যোগ দিলেন। আদর্শ নিয়ে যখন প্রশ্ন উঠল তখন তিনি জনতা পার্টি ছেড়ে দিয়ে বিজেপি গড়ে তুললেন।’
এদিনের প্রকাশিত ১০০ টাকার মুদ্রাটি ওজনে ১৩৫ গ্রাম। এর ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, নিকেল ৫ শতাংশ এবং দস্তা ৫ শতাংশ। উল্লেখ্য, ১৬ আগস্ট ৯৩ বছর বয়সে দিল্লির এইমস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অটলবিহারী বাজপেয়ী। ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *