BRAKING NEWS

কমিশনের নয়া নির্দেশিকায় দেরি হতে পারে পাঁচ রাজ্যের নির্বাচনের ফল ঘোষণায়

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (হি.স.) : আগামীকাল মঙ্গলবার সদ্যসমাপ্ত পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হবে। নির্বাচন কমিশন সূত্রে খবর, কমিশনের একটি নির্দেশিকায় বলা হয়েছে, ফল প্রকাশের ক্ষেত্রে অন্যান্য বারের তুলেনায় এবার কিছু পরিবির্তন লক্ষ্য করা যেতে পারে।
রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা ও মণিপুরে রাজ্য নির্বাচন কমিশনের দফতরে একটি নির্দেশিকায় জানিয়েছে, প্রতি রাউন্ড গণনার পর ফলাফলের একটি সার্টিফিকেট দিতে হবে প্রার্থীদের। ওই সার্টিফিকেটের কপি দিতে হবে মিডিয়া ও দলের এজেন্টদেরও। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, প্রতি রাউন্ড গণনার শেষে রিটার্নিং অফিসারের সাক্ষর সহ সার্টিফিকেট দেওয়া হবে। শুধু তাই নয়, গণনার ওই ফলাফল গণনাকেন্দ্রের বাইরের বোর্ডে লিখে দিতে হবে। ঘোষণাও করতে হবে লাউড স্পিকারেও। ফলে সম্পূর্ণ ফল প্রকাশ করতে দেরি হতে পারে।
কংগ্রেসের একটি আবেদনের জেরেই নাকি এমন নির্দেশিকা, বলে মনে করা হচ্ছে। সেখানে বলা হয়, প্রতিটি রাউন্ডের শেষে গণনার ফল লিখিত সার্টিফিকেট আকারে দিতে হবে। এতে গণনার সময়ে বিভিন্ন রকম গোঁজামিল দেওয়া বন্ধ হবে। প্রসঙ্গত, ওই ধরনের পদক্ষেপে ফলপ্রকাশে স্বচ্ছতা এলেও চূড়ান্ত ফলপ্রকাশে যথেষ্ট দেরি হবে বলেই মনে করা হচ্ছে। অর্থাৎ একসময় মনে করা হত, দুপুর একটার মধ্যে সম্পূর্ণ ফলাফল সামনে এসে যাবে কিন্তু কমিশনের নির্দেশিকার কারণ তাতে বিলম্বই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *