BRAKING NEWS

কেন্দ্র ও রাজ্যে বিজেপি সরকার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ : পি চিদম্বরম

জয়পুর, ১ ডিসেম্বর (হি.স.) : কেন্দ্র ও রাজ্যে বিজেপি সরকার প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়েছে বলে শনিবার জানিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।
এদিন রাজস্থানের জয়পুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পি চিদম্বরম বলেন, প্রধানমন্ত্রীর চমকপ্রদ স্লোগান ও আকর্ষণীয় প্রতিশ্রুতিতে বিশ্বাস করে রাজ্যবাসী বিজেপিকে ভোট দিয়েছিল। এর উপর ভর করেই বসুন্ধরা রাজে রাজ্যে ক্ষমতায় এসেছিলেন পাঁচ বছর আগে। কিন্তু প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রী কেউই নিজেদের প্রতিশ্রুতি রাখেননি। আর্থিক বৃদ্ধির হার দুই অঙ্কের নিয়ে যাওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তা পূরণ করা হয়নি। বর্তমান সরকারের আমলে বহু কোম্পানি দেউলিয়া হয়ে গিয়েছে। অনাদয়ে ঋণের পরিমাণ বেড়ে গিয়েছে। সঞ্চয়, বিনিয়োগ, শিল্পাঞ্চলের বৃদ্ধি সবেতেই শ্লথতা দেখা দিয়েছে। সাত শতাংশ আর্থিক বৃদ্ধি নেতিবাচক প্রভাব ফেলছে। তার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিক্ষেত্র। কৃষকেরা আরও বেশি দেনার দায়ে জর্জরিত হয়ে পড়েছে। রাজ্যে দুই লক্ষ কর্মসংস্থানের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তা পূরণে ব্যর্থ হয়েছে।
নোটবন্দি ও জিএসটি প্রসঙ্গ তুলে পি চিদম্বরম বলেন, নোটবন্দি এবং জিএসটির ভুল প্রণয়নের জন্য বহু মানুষ প্রাণ হারিয়েছে। কয়েক লক্ষ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। ছোট, মাঝারি, ক্ষুদ্র ব্যবসায়ীরা দেউলিয়া হয়ে পড়েছে। রাজ্যের অপরাধের প্রবণতা নিয়ে বলতে গিয়ে পি চিদম্বরম বলেন, রাজ্যের অপরাধের হার বেড়েই চলেছে। ২০১১ সালে বকেয়া মামলার সংখ্যা ছিল ৭৫০৩। ২০১৬তে তা বেড়ে দাঁড়িয়েছে ১৫৯৫৫। রাজ্যের বেহাল শিক্ষাব্যবস্থা প্রসঙ্গ তুলে ধরে পি চিদম্বরম বলেন, রাজ্যে ১৭০০০ স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। ৭৮,৫৪৪ শিক্ষকের পদ খালি পড়ে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *