BRAKING NEWS

নাগরিকত্ব (সং) বিলের বিরুদ্ধে গণ সত্যাগ্ৰহে বসেছে কথিত ৭০টি সংগঠন

গুয়াহাটি, ২৬ নভেম্বর, (হি.স.) : ‘জাতিধ্বংসী’ নাগরিকত্ব (সংশোধনী) বিল ১৬-এর বিরোধিতা করে তা বাতিলের দাবিতে আজ সোমবার থেকে প্রস্তাবিত গণ সত্যাগ্ৰহ কর্মসূচি শুরু করেছে কৃষক মুক্তি সংগ্ৰাম সমিতি-সহ কথিত ৭০টি সংগঠন। প্রাথমিকভাবে রাজ্যের চার জেলা যথাক্রমে নগাঁও, তিনসুকিয়া, গোয়ালপাড়া এবং শিবসাগরে সত্যাগ্রহে বসেছেন প্রতিবাদকারীরা।
বিল বাতিলের দাবিতে তাঁদের পরবর্তী অন্দোলনের কথা গতকাল গুয়াহাটিতে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছিলেন কৃষক মুক্তির নেতা বামপন্থী অখিল গগৈ। অখিল জানান, এর পর একই দাবিতে ডিসেম্বরে দিল্লিতে গিয়ে তাঁরা অনশন ধরনায় বসবেন। তাঁর বক্তব্য, নাগরিকত্ব (সংশোধনী) বিল পাশ করতে উঠে-পড়ে লেগেছে বিজেপি। এ প্রসঙ্গে অগপ-এর ভূমিকাও রহস্যজনক বলে মনে করছেন তিনি। কারণ অগপ-এর সঙ্গে এ ব্যাপারে বিজেপির গোপন সোমঝোতা রয়েছে। বলেন, এখন যে অগপ এবং বিজেপি একে অপরকে গালাগালি করছে তা নাটক, পঞ্চায়েত নিৰ্বাচনের জন্য।
এখানে উল্লেখ করা যেতে পারে, নাগরিকত্ব (সংশোধনী) বিল ২০১৬ বাতিলের দাবিতে গত ১৬ নভেম্বর এই সব সংগঠন ‘সংকল্পশিখা যাত্ৰা’র মাধ্যমে দিশপুর ঘেরাও করেছিল। বিল বাতিলের দাবিতে গত ১১ নভেম্বর উজানের শদিয়া এবং নিম্নের ধুবড়ি থেকে বাইক মিছিল করে কথিত ৭০টি অরাজনৈতিক সংগঠনের কার্যকর্তারা ‘সংকল্পশিখা যাত্ৰা’ শুরু করেছিলেন। ১৬ তারিখ দিশপুর ঘেরাও অভিযানের মাধ্যমে যাত্রার শেষ দিন বিল বাতিল করতে সরকারকে কড়া বার্তা দিয়েছেন তাঁরা। সেদিন হাজার হাজার প্রতিবাদী দিশপুর ঘেরাও কর্মসূচি আজ সম্পন্ন করার পর অখিল ঘোষণা করেছিলেন এই দাবির ভিত্তিতে তাঁরা এ মাসেই রাজ্যের ভিন্ন প্রান্তে সত্যাগ্রহের পাশাপাশি দিল্লিতে গিয়ে অনশন ধরনায় বসবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *