BRAKING NEWS

ধোঁয়াশা ও বায়ু দূষণে বিপর্যস্ত রাজধানী দিল্লি

নয়াদিল্লি, ৫ নভেম্বর (হি.স.) : ধোঁয়াশা ও বায়ু দূষণে জেরে জেরবার রাজধানী দিল্লি। সোমবার সিস্টেম অফ এয়ার কুয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ তরফে জানানো হয়েছে দিল্লির এয়ার কুয়ালিটি ইনডেক্স ছিল ৩২৯। যা অত্যন্ত খারাপ।
দিল্লির মন্দির মার্গে ধূলিকণার পরিমাণ এদিন ছিল ৭০৭। মেজর ধ্যাণচাঁদ ন্যাশনাল স্টেডিয়ামে পাশ্ববর্তী এলাকায় ৬৭৬, জওহরলাল নেহরু ৬৮১। দিল্লির প্রতিবেশী রাজ্য পঞ্জাব ও হরিয়ানায় ফসলে অবশিষ্ঠ অংশ পোড়ানোর জন্যই দিল্লির বায়ু দূষণের মাত্রা এতটা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে গত বছরের পুনরাবৃত্তি করে এবছর ধোঁয়াশায় আচ্ছন্ন রাজধানী দিল্লি।
উল্লেখনীয়, দীপাবলির দু’দিন আগে থেকে বাতাসের গুণগত মান কমে যাবে বলে সতর্ক করেছিলেন আবহাওয়া অফিসের আধিকারিকরা। সেই আশঙ্কাই সত্যি প্রমাণিত হল আজ। বাতাসে দূষণকারী পার্টিকুলেট ম্যাটারের পরিমাণ ছিল ২.৫। এদিকে উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে খড় পোড়ানোর প্রভাবও পড়ে বাতাসে। ফলে, সকাল সকাল রাস্তার দৃশ্যমানতা কম ছিল।
এর উপর আবার বুধবার দীপাবলি রয়েছে। সর্বত্র পুড়বে আতসবাজি। বৃহস্পতি ও শুক্রবার পর্যন্ত চলবে আতসবাজি পোড়ানো। ফলে, বাতাস আরও দূষিত হওয়ার আশঙ্কা রয়েছে। প্রসঙ্গত, প্রতিবছর ধোঁয়াশার কারণে ভারতে ১০ লাখের বেশি মানুষের মৃত্যু হয় বলে জানিয়েছে হু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *