BRAKING NEWS

অসম বনধ : নাগরিকত্ব সংশোধনী বিল চাই না, অসমিয়ারা বার্তা দিলেন দিল্লিকে

গুয়াহাটি, ২৩ অক্টোবর (হি.স.) : ‘সরকারের রক্তচক্ষুকে পাত্তাই দেননি অসমিয়ারা। জাতির অস্তিত্ব রক্ষায় আজকের ১২ ঘণ্টার বন্ধ সফল করে অসমিয়ারা দিল্লিকে বার্তা দিয়েছেন, আমরা নাগরিকত্ব সংশোধনী বিল চাই না। গতকাল থেকে সরকার আমাকে ধরতে ব্যাপক অভিযান চালিয়েছে। আজ লতাশিল ময়দানের কাছে আমাকে পেয়ে ঘেরাও করেছিল পুলিশ। কিন্তু কৌশলে আমি পালিয়ে এসেছি।’ এক ভিডিও বার্তায় বলেছেন আজকের (মঙ্গলবার) ১২ ঘণ্টার অসম বনধ-এর হোতা কৃষক মুক্তি সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ।

এই বার্তায় তিনি বলেছেন, নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে প্রতিবাদ সাব্যস্ত করে অসমের জনসাধারণ দিল্লিকে জানিয়ে দিয়েছেন তাঁরা এই বিল মানেন না। অসমের ভূমি বাংলাদেশিদের হাতে তুলে দেওয়া যাবে না। অসমের ভূমি অসমিয়াদের হাতেই থাকবে। তাছাড়া মুখ্যমন্ত্ৰী সৰ্বানন্দ সনোয়ালের বিরুদ্ধেও তোপ দেগেছেন অখিল। বলেন, ‘সর্বানন্দ সনোয়াল এখন আর জাতীয় নায়ক নন, নাগরিকত্ব সংশোধনী বিল ১৬-এর সমৰ্থন করে জাতির শত্ৰুতে পরিণত হয়েছেন তিনি।’

বার্তায় তিনি রাজ্যের শদিয়া থেকে ধুবড়ি এবং দুই পাহাড়ি জেলা কারবি আংলং এবং ডিমা হাসাওয়ের জনসাধারণকে আহূত আজকের বনধ সফল করায় ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, ‘অসমিয়াদের অস্তিত্ব রক্ষার খাতিরে কেন্দ্র এবং রাজ্য সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে আপনারা শামিল হয়েছেন। এতে জাতিধ্বংসী বিল পাশে দুবার ভাববে সরকার। সরকারকে এই সংশোধনী বিল বাতিল করতেই হবে।’

১২ ঘণ্টার অসম বনধ সফল করায় শদিয়া থেকে ধুবড়ি এবং দুই পাহাড়ি জেলা কারবি আংলং এবং ডিমা হাসাওয়ের জনসাধারণকে ধন্যবাদ জানালেও দক্ষিণ অসমের বরাক উপত্যকা সম্পর্কে কিছুই মন্তব্য করেননি অখিল গগৈ। উল্লেখ্য, বাঙালি অধ্যুষিত বরাক উপত্যকার তিন জেলায় আজকের বনধ-এর কোনও প্রভাব পড়েনি।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৬ বাতিলের দাবিতে রাজ্যের ৬০টি বেসরকারি সংগঠন কর্তৃক আহূত মঙ্গলবারের ১২ ঘণ্টার অসম বনধ-কে বেআইনি ঘোষণা করেছিল রাজ্য সরকার। বনধ ব্যর্থ করতে সৰ্বতোপ্ৰকারের পদক্ষেপ গ্ৰহণ করবে বলে সরকার গতকাল বিজ্ঞপ্তি জারি করেছিল। তা সত্ত্বেও রাজ্যের কয়েকটি অঞ্চল ছাড়া বনধ সর্বাত্মক হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *