BRAKING NEWS

এগোতে চলেছে সিবিএসই-র পরীক্ষার সময়

কলকাতা, ২৭ সেপ্টেম্বর (হি. স.): এগিয়ে আনা হচ্ছে সিবিএসইর পরীক্ষার দিন। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন কর্তৃপক্ষ সরকারিভাবে এ কথা জানিয়েছে।
দশম ও দ্বাদশ শ্রেণীর বৃত্তিমূলক পরীক্ষা হয় প্রতি বছর মার্চ মাসে। সূত্রের খবর, ফলপ্রকাশে বিলম্বের আশঙ্কা এড়াতে এই নির্ধারিত সময় এগিয়ে ফেব্রুয়ারিতে করা হচ্ছে। বোর্ডের তরফে ৪০টি ‘স্কিল এডুকেশন’ বিষয়ের প্রস্তাব দেওয়া হয়েছে দ্বাদশ শ্রেণীর জন্য এবং দশম শ্রেণীর জন্য ১৫টি বিষয়ের প্রস্তাব রাখা হয়েছে।
ওয়েব অ্যাপ্লিকেশন, মাল্টিমিডিয়া, ফ্যাশন ডিজাইনিংয়ের মত কিছু বিষয় চালু করার কথা বলা হয়েছে শহরের স্কুলগুলিতে। দিল্লি হাইকোর্ট দিল্লি বিশ্ববিদ্যালয় ও সিবিএসই বোর্ডকে নির্দেশ দিয়েছে আগামী শিক্ষাবর্ষ থেকে এই নিয়ম কার্যকর করার জন্য।
অঙ্ক, ভূগোল, পদার্থ বিজ্ঞান, জীব বিজ্ঞানের মত চিরাচরিত বিষয়গুলির পরীক্ষা হবে মার্চের নির্ধারিত দিনের আগেই।
সিবিএসই-র বিজ্ঞপ্তিতে জানা গেছে, ওই বোর্ডের পরীক্ষা সাত সপ্তাহেরও বেশি সময় ধরে চলে। ফলে ফল প্রকাশ হতে দেরি হয়। এবার বলা হয়েছে, মে মাসের চতুর্থ সপ্তাহের মধ্যেই ফল প্রকাশ করে জুলাইয়ের মধ্যে পুনর্মূল্যায়ন শেষ করতে হবে। যাতে বিভিন্ন প্রতিষ্ঠানে পরবর্তী পর্যায়ে ভর্তিপ্রক্রিয়া শুরুর আগেই সিবিএসই-র ফল প্রকাশ হয়।
ফেব্রুয়ারি ও মার্চ মাসে যে পরীক্ষাগুলো হবে তার সময় সারণীর ঘোষণা আগামী সপ্তাহের তাদের বোর্ডের ওয়েবসাইটয়ে দিয়ে দেওয়া হবে।
উল্লেখ করা যেতে পারে, সিবিএসই ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশন, রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের পাঠ্যক্রম অনুসরণ করে। এ দেশে ১৯,৩১৬টি স্কুল রয়েছে সিবিএসই-র অনুমোদনপ্রাপ্ত। পশ্চিমবঙ্গে এ রকম স্কুলের সংখ্যা ২৪১। বিদেশে ২৫টি রাষ্ট্রে রয়েছে ২১১টি স্কুল। কেন্দ্রীয় বিদ্যালয় এবং জওহর নবোদয় বিদ্যালয়গুলি সিবিএসই অনুমোদিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *