BRAKING NEWS

তফসিলি জাতি ও উপজাতি প্রসঙ্গে ভারত বনধের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে, দাবি মায়াবতীর

নয়াদিল্লি, ৭ সেপ্টেম্বর (হি.স.) : সংশোধিত তফসিলি জাতি ও তফসিলি উপজাতি নির্যাতন রোধ আইনের প্রতিবাদে বৃহস্পতিবার দেশজুড়ে বনধের ডাক দিয়েছিল উচ্চবর্ণের সঙ্গে সম্পর্কিত ৩৫টি সংগঠন। শুক্রবার এই বনধের তীব্র ভাষায় নিন্দা করলেন বহুসমাজবাদী পার্টির সুপ্রিমো মায়াবতী। রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্য এই বনধের ডাক দেওয়া হয়েছিল। এর পেছনে বিজেপির হাত রয়েছে বলে দাবি করেছেন মায়াবতী।
এদিন সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বসপা সুপ্রিমো মায়াবতী বলেন, যে ভারত বনধের ডাক দেওয়া হয়েছিল। তা রাজনৈতিক ভাবে উদ্দেশ্যপ্রণোদিত। সাধারণ নির্বাচনের আগে এর পেছনে বিজেপির হাত রয়েছে। সমাজে দলিত, অনগ্রসর শ্রেণি, আদিবাসী এবং অন্যান্য প্রান্তিক শ্রেণিভুক্তদের উন্নয়নের বিরুদ্ধে সাধারণ মানুষদের প্ররোচনা দেওয়া হয়েছে। সাধারণ নির্বাচনের আগে ভোটব্যাঙ্কের জন্য সমাজকে বিভাজন করার চেষ্টা করছে কেন্দ্র। এই সংশোধন নিয়ে বিক্ষোভকারীরা ভ্রান্ত ধারণা নিয়ে বনধের ডাক দিয়েছিল। এই বিক্ষোভকারীরা মনে করছে এর ফলে অন্য সম্প্রদায়ের মানুষের বঞ্চিত হবে । যা একেবারেই ভ্রান্ত।
বৃহস্পতিবারের ভারত বনধকে সম্পূর্ণ ব্যর্থ হিসেবে চিহ্নিত করে মায়াবতী বলেন, বিজেপি শাসিত অঞ্চলে এই বনধের বিক্ষোভ দেখা দিয়েছিল। কেন্দ্র তফসিলি জাতি এবং অনগ্রসর শ্রেণীর জন্য কিছুই করেনি। দশকের পর দশক ধরে তারা বঞ্চনার স্বীকার। বিজেপি দলিত-বিরোধী নীতি দেশে এনেছে। সুপ্রিম কোর্টের রায়ের তথ্যগুলি বিজেপি ভুল ভাবে ব্যাখ্যা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *