BRAKING NEWS

বামপন্থী কবি ভরাভরা রাও সহ পাঁচ সমাজকর্মীকে গৃহবন্দি করে রাখার নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি, ২৯ আগস্ট (হি.স.) : ভীমা-কোরেগাঁও হিংসার ঘটনায় জড়িত থাকা দায়ে ধৃত বামপন্থী কবি ভরাভরা রাও সহ পাঁচজনকে গৃহবন্দি করে রাখার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট। আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত ওই পাঁচজন গৃহবন্দি থাকবে।

প্রধানবিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ কে খানউলকর, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, ভিন্ন মতবাদ গণতন্ত্রের সেফটি ভালভ হিসেবে কাজ করে। যদি ভিন্ন মতকে দমিয়ে দেওয়া হয় তবে প্রেসার কুকার ফেটে যায়। পাশাপাশি কেন্দ্র এবং মহারাষ্ট্র সরকারের কাছে নোটিস জারি করে জবাবদিহি চাওয়া হয়েছে। কবি ভরাভরা রাও সহ পাঁচকে গ্রেফতার করার প্রতিবাদে সোমবার সুপ্রিম কোর্টে পিটিশন জমা দেয় ঐতিহাসিক রোমিলা থাপার, অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়ক, দেবিকা জৈন। তার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানায় কবি ভরাভরা রাও সহ পাঁচজনকে কোনও ভাবেই পুলিশি হেফাজতে রাখা যাবে না। ৬ সেপ্টেম্বর পর্যন্ত তাদের গৃহবন্দি করে রাখার নির্দেশ দেয় দেশের শীর্ষ আদালত। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ৬ সেপ্টেম্বর।

প্রসঙ্গত, ভীমা-কোরেগাঁওর হিংসায় মদত দেওয়ার জন্য মঙ্গলবার দেশের একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালায় পুলিশ। হায়দরাবাদ থেকে গ্রেফতার করা হয় কবি ভরাভরা রাও, মুম্বই থেকে গ্রেফতার করা হয় সমাজকর্মী ভারনান গঞ্জালভিস এবং অরুণ ফেরিরা,ফরিদাবাদ থেকে গ্রেফতার করা হয় সুধা ভরদ্বাজ এবং দিল্লি থেকে গ্রেফতার করা হয় গৌতম নওলখাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *