BRAKING NEWS

বিজেপি-র বিরুদ্ধে কংগ্রেসের ‘হিসাব দাও উত্তর চাই’ শীর্ষক কর্মসূচি ২৬ আগস্ট থেকে

হাফলং (অসম), ২২ আগস্ট (হি.স.) : নিখিল ভারত কংগ্রেস কমিটির উদ্যোগে অসম প্রদেশ কংগ্রেস বিজেপি সরকারের কাছে ‘হিসাব দাও উত্তর চাই’ শীৰ্ষক প্ৰতিবাদী কৰ্মসূচি হাতে নিয়েছে। এর বলে অসমের ৩৩টি জেলায় ২৬ আগস্ট থেকে ব্যাপক কার্যসূচি হাতে নিয়েছে প্রদেশ করেছে। হাফলং রাজীব ভবনে আষ়োজিত এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান অসম প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি রিপুন বরা।
হাফলং রাজীব ভবনে মঙ্গলবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলনে রিপুন বরা বলেন, ২০১৪ সালের লোকসভা নির্বাচন এবং ২০১৬ সালে রাজ্য বিধানসভা নির্বাচনের আগে বিজেপি দেশ তথা রাজ্যের মানুষের ভুয়ো প্রতিশ্রুতি দিয়েছিল তা তুলে ধরাহবে। অসমে কয়লা সিন্ডিকেট থেকে শুরু করে সব দুর্নীতির হিসাব এবং উত্তর চেয়ে রাজ্যের ৩৩টি জেলায় কংগ্রেস এই কর্মসূচি গ্রহণ পালন করবে। তার পর ব্লক পর্যায়ে কংগ্রেস এই কার্মসূচি পলন করা হবে বলে জানান দলের প্রদেশ সভাপতি রিপুন বরা।
তিনি জানান, বিজেপি সরকারের বিরুদ্ধে ‘হিসাব দাও উত্তর দাও’ কর্মসূচি আগামী ২৬ আগস্ট গুয়াহাটি মেট্রো এবং কামরূপ গ্রামীণ জেলায় সূচনা করবেন নিখিল ভারত কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক তথা অসনের পর্যবেক্ষক হরিশ রাওয়াত। ২৮ এবং ২৯ আগস্ট তিনসুকিয়া ও ডিব্রুগড়ে এই কর্মসূচির উদ্বোধন করা হবে।
এদিন সাংবাদিক সম্মেলনে রিপুন বরা বিজেপি-র কঠোর সমালোচনা করে বলেন, বিজেপি সরকারের ভ্রান্ত নীতির দরুন অর্থনীতি চূরমার হয়ে গেছে। এদিকে নাগা শান্তিচুক্তি নিয়ে সরকারের স্থিতি স্পষ্ট করার দাবি জানিয়ে সাংবাদিক সন্মেলনে রিপুন বরা বলেন, প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে অসমের ডিমা হাসাও, কারবি আংলং, গোলাঘাট, শিবসাগর জেলার বেশকিছু অংশ অন্তর্ভুক্ত হচ্ছে এমন খবরে শঙ্কিত সংশ্লিষ্ট এলাকার মানুষ। তাই এনিয়ে সরকারের স্থিতি স্পষ্ট করার দাবি জানিয়ে রিপুন বরা বলেন, নাগা শান্তিচুক্তির মাধ্যমে নাগা সমস্যার সমাধান কংগ্রেস দলও চায়, তবে অসমের ভৌগলিক সীমা যাতে প্রস্তাবিত বৃহত্তর নাগালিমে অন্তর্ভুক্ত না হয় সে বিষয়টি মাথায় রাখতে হবে সরকারের। অসমের এক ইঞ্চি জমিও বৃহত্তর নাগালিমে অন্তর্ভুক্ত হতে দেবে না কংগ্রেস দল, বলেন সাংবাদিক সন্মেলনে।
প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা আরও বলেন, লোকসভা নির্বাচনের আগে রাজনাথ সিং কারবি-আংলং জেলায় ভোটের প্রচারে এসে জানিয়েছিলেন, বিজেপি ক্ষমতায় এলে সংবিধানের ২৪৪ (ক) অনুচ্ছেদ অনুসারে কারবি আংলং এবং ডিমা হাসাও জেলাকে নিয়ে স্বশাসিত রাজ্যের দাবি সুনিশ্চিত করা হবে। এ ধরনের প্রতিশ্রতি দিলেও নির্বাচনের পর বিজেপি সরকার তা বেমালুম ভুলে গিয়েছে বলে অভিযোগ করেন রিপুন বরা।
হাফলং রাজীব ভবনে সাংবাদিক সম্মেলনে অসম প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি রিপুন বরা বলেন, ডিমা হাসাও জেলা কংগ্রেসের বর্ধিত কার্যনির্বাহী সভায় মঙ্গলবার আগামী লোকসভা নির্বাচন ও আসন্ন উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নির্বাচনের রণকৌশল নিয়ে প্রায় চার ঘণ্টা আলোচনা হয়েছে। বলেন, কংগ্রেসের তৃণমূল স্তরের কর্মী থেকে শুরু করে পদস্থ কংগ্রেস নেতা ও কর্মীদের সঙ্গে আলোচনা করে জানতে পেরেছেন, বিজেপি-র প্রতি জনগণের মোহ ভঙ্গ হয়েছে। পাহাড়ের মানুষ উপলব্ধি করতে পেরেছেন বিজেপি-র আমলে পাহাড়ে কোনও উন্নয়ন হয়নি, শুধু লুণ্ঠন হয়েছে। এমন-কি বিজেপিশাসিত পরিষদকে লুণ্ঠনের রাস্তা করে দিতেই রাজ্য সরকার পরিষদের কার্যকাল বাড়িয়ে দিয়েছে বলে অভিযোগ করে রিপুন বরা বলেন, তবে এ নিয়ে কংগ্রেস গুয়াহাটি উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করেছে। বর্তমানে এই মামলা বিচারাধীন। জানান, এ মতাবস্থায় পাহাড়ের জনগণ সব উপলব্ধি করে আগামী লোকসভা নির্বাচন এবং উত্তর কাছাড় পার্বত্য স্বশাসিত পরিষদের নির্বাচনের জন্য তৈরি হচ্ছেন এবং নির্বাচনে এর যোগ্য জবাব দেবেন বলে দাবি করেছেন রিপুন বরা।
এদিন কংগ্রেসের সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের সঙ্গে উপস্থিত ছিলেন বিধানসভায় বিরোধী কংগ্রেস দলের নেতা দেবব্রত শইকিয়া, অসম প্রদেশ কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক ডা. দুর্লভ চমুয়া, লোকসভার সাংসদ বীরেনসিং ইংতি, রাজ্যের প্রাক্তন মন্ত্রী খরসিং ইংতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *